Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জীবনের ঝুঁকি নিয়ে চেরনিহিভের ধ্বংসলীলা দেখাচ্ছেন ইউক্রেনের তরুণী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২২, ২:১৪ পিএম

যুদ্ধবিধ্বস্ত শহর ছেড়ে চলে গিয়েছেন বন্ধু-পরিজনেদের প্রায় সকলেই। কিন্তু রয়ে গিয়েছেন তিনি। রুশ সেনার লাগাতার ক্ষেপণাস্ত্র আর বোমাবর্ষণে ধ্বংসস্তূপে পরিণত হওয়া চেরনিহিভের মাটির তলার এক বাঙ্কারে আশ্রয় নিয়েছেন ইউক্রেনীয় ফটোগ্রাফার ভ্যালেরিয়া শাশেনোক।

বাঙ্কারে সঙ্গী শুধু বাবা, মা আর পোষা কুকুর টরি। তবুও রুশ বোমার ভয় উপেক্ষা করে গত কয়েক দিন ভেঙে পড়া বাড়ি, ধসে যাওয়া রাস্তা, টুকরো হয়ে যাওয়া সেতুর মধ্যে দিয়ে ঘুরে চলেছেন ভ্যালেরিয়া।

আর প্রেসিডেন্ট জেলেনস্কির জিদের পরিণামে রাশিয়ার হামলা ও ধ্বংসলীলার নানা ছবি এবং ভিডিও নেটমাধ্যমে পোস্ট করে চলেছেন ধারাবাহিক ভাবে। তুলে ধরছেন, এখনও শহরে থেকে যাওয়া সহ-নাগরিকদের কথা। তার সেই ক্যামেরাবন্দি অভিজ্ঞতা ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে।

কিন্তু কেন জীবনের ঝুঁকি নিয়ে ধ্বংসস্তূপে পরিণত হওয়া চেরনিহিভের ছবি দুনিয়াকে দেখাচ্ছেন ভ্যালেরিয়া? তার জবাব, ‘আমি মনে করি, যুদ্ধের বাস্তব ছবিটা ঠিক কেমন, তা লোকেদের দেখানো প্রয়োজন। এটাই আমার লক্ষ্য। এটি বাস্তব জীবন, এবং আমি এখানে আছি।’ সূত্র: এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ