Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এরদোগান সফল হলে ইউক্রেনে যুদ্ধ থামবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২২, ১২:০২ এএম

মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, এরদোগান সফল হলে ইউক্রেনে যুদ্ধ থামবে। কারণ, ইউক্রেন যুদ্ধ থামাতে পুতিনকে রাজি করতে পারবেন মাত্র দু’জন রাষ্ট্রনায়ক। এ দু’রাষ্ট্রনায়কের একজন হলেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। মঙ্গলবার এমন সংবাদ প্রকাশ করেছে ইয়েনি শাফাক। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাবশালী গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন অনুসারে, বিশ্বের দু’জন রাষ্ট্রনায়কের পক্ষেই কেবল পুতিনকে বোঝানো সম্ভব। এ দু’নেতা হলেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ও ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। এ দু’জন নেতাকে পুতিন বিশ্বাস করেন বলে দাবি করেছে ওয়াশিংটন পোস্ট। এ দু’নেতার মধ্যস্থতায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন একসাথে বসে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে পারেন এবং ইউক্রেনের ভয়াবহ যুদ্ধ বন্ধ হতে পারে। যদিও তুরস্ক হলো ন্যাটা সদস্য এবং ইসরাইল হলো যুক্তরাষ্ট্রের বন্ধুরাষ্ট্র। রোববার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান এক বিবৃতিতে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে যুদ্ধবিরতির আহবান জানান। এছাড়া ইউক্রেনে মানবিক সঙ্কট নিরসনে করিডোর খোলা ও শান্তিচুক্তির আহবান জানান। এদিকে ইউক্রেন সঙ্কট নিয়ে তুরস্ক একটি ক‚টনীতিক সম্মেলন আয়োজন করেছে। শুক্রবারের ওই ক‚টনীতিক সভায় রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীরাও যোগ দিবেন। এসব কারণে ওয়াশিংটন পোস্ট মনে করে, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানকে পুতিন বিশ্বাস করেন। সম্ভবত রাশিয়ার প্রেসিডেন্টকে যুদ্ধবিরতিতে সম্মত করতে পারবেন তুরস্কের এ জনপ্রিয় রাষ্ট্রনায়ক। কাজেই এরদোগান সফল হলে ইউক্রেনে যুদ্ধ থামবে। ইয়েনি শাফাক।

 

 



 

Show all comments
  • Sanjidur Rahman Khan ১০ মার্চ, ২০২২, ৭:৩৮ এএম says : 0
    নেটো বাদ দাও নিরপেক্ষ থাকো যুদ্ধ এমনিতেই বন্ধ হয়ে যাবে। নইলে এই যুদ্ধ যেকোনো কারণে বন্ধ করার কোন মানেই হয়না।
    Total Reply(0) Reply
  • Khandokar Rakib ১০ মার্চ, ২০২২, ৭:৩৮ এএম says : 0
    এর সমাধান করতে নিরপেক্ষ লোকের দরকার, ইউরোপীয় কেউ হলে সমাধান হবে না আমি নিশ্চিত।
    Total Reply(0) Reply
  • MD Azibar Rahman Shuvo ১০ মার্চ, ২০২২, ৭:৩৯ এএম says : 0
    ইউক্রেন ধ্বং সের জন্য দায়ী জেলেনস্কি নিজেই ! পশ্চিমাদের খেলার পু তু ল জেলেনস্কি ? শুধু ইউক্রেন এজন্যই নয় গোটা ইউরোপ এবং এশিয়া মহাদেশের জন্য ও হুমকি কারণ এই জেলেনস্কি। পশ্চিমাদের দা লা ল /রা জা কা র বললেও ভুল হবে না বোধহয় এ জেলেনস্কিকে। রাষ্ট্রটা কোনো কমেডিয়ান মঞ্চে নয় যে দিনশেষে পরিচালকের কথামতো ভিলেন পরাজয় বরণ করে নেবে! কূটনীতিক বুদ্ধি অসম্পূর্ণ কমেডি অভিনেতা জেলেনস্কি কে অবিলম্বে পদত্যাগ / শান্তি চুক্তি করা উচিত। আমি ইউক্রেনের জনসাধারণের কান্না দেখে মোটেও বিচলিত নয়! কারন আমি ফিলিস্তিনের, ইয়ামিন, ইরাক,আফগানিস্তান, সিরিয়া,মিয়ানমার,ও,লিবিয়ার,বৃদ্ধ নারী যুবক ,ও, শিশুদের, আহজারি কান্না দেখই আমি বড় হয়েছি। তখন কোথায় ছিল ন্যাটো বাহিনী কোথায় ছিল এই ইউরোপ আমেরিকা সভ্য জাতি, তারা এখন মানবতার বুলি ফোটাচ্ছে।
    Total Reply(0) Reply
  • Rafiqul Islam Rasel ১০ মার্চ, ২০২২, ৭:৩৯ এএম says : 0
    পশ্চিমা দেশগুলোর আরো শিক্ষা দরকার। এত তড়িঘড়ি কেন....? যখন আমেরিকা আফগানিস্তান ও ইরাককে হামলা করে ছিল, তখন কোথায় ছিলেন আজকের মানবতার এজেন্টগণ। যুদ্ধের পক্ষে কেউই না, একটা শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে সমাধান হউক। এটাই বিশ্ববাসীর কামনা,
    Total Reply(0) Reply
  • Md Aslam Ali ১০ মার্চ, ২০২২, ৭:৪০ এএম says : 0
    সবচেয়ে হাস্য কর ব্যাপার হলো ইসরায়েলেরর প্রধান মন্ত্রী বলে চরম অমানবিকতা হচ্ছে ইউক্রেনে।ওদের মুখে মানায় না এসব কথা
    Total Reply(0) Reply
  • Hasan ১০ মার্চ, ২০২২, ৯:০৮ এএম says : 0
    Hotta kora houk Ukraine prsidend ke
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ