Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পুতিন ইউক্রেন জিততে পারবেন না, চ্যালেঞ্জ বাইডেনের!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ২:২৯ পিএম

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ জিতবে না রাশিয়া। এমনই বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি জানান, ভ্লাদিমির পুতিন হয়ত ইউক্রেনের এক আধটি শহরের দখল নিতে পারেন। কিন্তু, ওই দেশের শাসক হতে পারবেন না তিনি। বাইডেনের কথায়, ‘ইউক্রেনের বিরুদ্ধে পুতিন যে জয়লাভ করবেন না, এতদিনে সেটা স্পষ্ট হয়ে গিয়েছে।’

মঙ্গলবার রাশিয়া থেকে তেল এবং গ্যাসের আমদানি বন্ধ করেছেন জো বাইডেন। মস্কো নিজেদের প্রতিবেশী দেশের উপর অসাংবিধানিক আক্রমণ চালানোয় ওই সিদ্ধান্ত, জানিয়েছেন বাইডেন। তার কথায়, “মার্কিন যুক্তরাষ্ট্রের কোনও বন্দরে রাশিয়ার তেল ঢুকবে না। পুতিনের ওয়ার মেশিনের বিরুদ্ধে আবারও সরব হবে আমেরিকা।"

বাইডেন রাশিয়াকে সতর্ক করে বলেছেন, "পুতিন যা করছেন তাতে বড় মূল্য চোকাতে হবে তার দেশকে।" তার সংযোজন, "পুতিন ইতিমধ্যেই ইউক্রেনের দু' মিলিয়ন বাসিন্দাকে রিফিউজি বানিয়েছেন। আজ তিনি বিশ্ব শান্তিকে নষ্ট করার কাজ শুরু করেছেন। আজ যদি আমরা রুখে না দাঁড়াই, তাহলে আমেরিকার বাসিন্দাদের আরও বড় মূল্য দিতে হতে পারে।"

ওই বলিষ্ঠ সিদ্ধান্তের জন্য তাকে ধন্যবাদ জানাতে ভোলেননি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। তার কথায়, "জো বাইডেনের নেতৃত্বাধীন মার্কিন যুক্তরাষ্ট্রের পুতিনের দেশ থেকে তেল, কয়লা এবং গ্যাস কিনবে না। এতে পুতিনের ওয়ার মেশিন কিছুটা হলেও স্তব্ধ হল। আশা করি অন্য রাষ্ট্রনেতারাও বাইডেনের পথ অনুসরণ করবেন।" সূত্র: এপি।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ৯ মার্চ, ২০২২, ২:৪৭ পিএম says : 0
    দয়া করে হাওয়া দিয়ে পারমাণবিক যুদ্ধ করাবেন না,রাশিয়ার সেনা বাহিনী কত গুলি মারা গিয়েছে আপনি কি জানেন,যখন আমেরিকার একটি সেনা কোথাও নিহত হতেন সেখানে কি করতেন ,আপনারা একজনে একশত মারবেন বলেছেন,এবং মেরেছেন এবং অত্যাচার অবিচার করেছেন,অবরোধ দিয়ে রেখেছেন,রাশিয়ার কি আপনাদের ছেয়ে কম না কি,রাশিয়া যদি শেষ পযন্ত হেরে যাবে দেখেন,অবশ্যই পারমাণবিক আরম্ভ করবেন,এত এব সমাধান করতে সোষ্ঠা করেন,অযথা উসকানি দিয়ে সারা বিশ্বে পারমাণবিক বোমার তামাশা করে মানবজাতির ধ্বংস করার দরকার নেই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ