Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

স্বামীর নির্দেশ মেনে চলা উচিত, মনে করেন ভারতীয় নারীরা!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ১:৫৬ পিএম

আন্তর্জাতিক নারী দিবসে একটি সমীক্ষা রিপোর্ট ঘিরে শোরগোল। 'নারী পুরুষ সমান সমান, আছে যে তার অনেক প্রমাণ।' কিন্তু, যে সময়ে মহিলাদের হাতে আরও ক্ষমতা তুলে দেওয়ার কথা বলা হচ্ছে সেই সময়ে একটি সমীক্ষায় উঠে এল অন্য তথ্য।

এখন রাজনীতি থেকে শুরু করে সরকারি বেসরকারি অফিসে উচ্চপদে বসছেন মহিলারা। তাদের জন্য নির্বাচনে আরও বেশি আসন সংরক্ষণ করার কথা বলা হচ্ছে। আর এই সময়েই একটি সমীক্ষায় উঠে এসেছে অন্য এক চিত্র। বেশিরভাগ ভারতীয় মনে করেন স্ত্রীরা সব সময় তাদের স্বামীর নির্দেশ মেনে চলবেন। একই সঙ্গে তারা সমর্থন করবেন দেশের চিরাচরিত ধ্যানধারনাকে।

ভারতীয়রা রাজনীতির ক্ষেত্রে মহিলাদের আরও বেশি করে নেতৃত্ব দিতে দেখতে চাইছেন। কিন্তু, ঘরের এবং চাকরি ক্ষেত্রে ভিন্ন মত পোষণ করেন তারাই। আমেরিকার পিউ রিসার্চ সেন্টার-এর একটি সমীক্ষা রিপোর্টে উঠে এসেছে এই তথ্য। কোভিড শুরুর আগে, ২০১৯-২০ সালে ২৯, ৯৯৯ জন ভারতীয়র সঙ্গে কথা বলে ওই রিপোর্ট করা হয়েছে। দেশের বিভিন্ন রাজ্যে, নানা ধর্ম ও ভাষার মানুষের সঙ্গেও কথা বলা হয় সেই সময়ে।

‘How Indians View Gender Roles in Families and Society’ নামের এই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ভারতীয়দের অধিকাংশই মনে করেন যে মহিলাদেরও সমান অধিকার থাকা উচিত। প্রায় ৮০ শতাংশ মনে করেন যে কাজের ক্ষেত্রে মহিলাদের তুলনায় বেশি সুযোগ ও অধিকার থাকা উচিত। দেশের প্রায় ৮৭ শতাংশ মানুষ মনে করেন, স্ত্রীদের উচিত সব সময় স্বামীদের কথা মেনে চলা। তাঁদের মতে, মহিলাদের অধিকাংশই এই কথায় একমত।

তবে ঘরে মহিলাদের প্রাধান্য মেনে নিতে না চাইলেও রাজনীতিতে তাদের নেতৃত্ব দেওয়ার বিষয়ে রাজি পুরুষরা। এই জন্য তারা উল্লেখ করেছেন ইন্দিরা গান্ধী, জয়ললিতা, সুষমা স্বরাজ, মমতা বন্দ্যোপাধ্যায়ের কথা। প্রায় ৫৫ শতাংশের মতে, পুরুষ ও মহিলা দুজনেই ভালো রাজনীতিবিদ হতে পারেন। আর ১৪ শতাংশের মতে, পুরুষদের তুলনায় ভালো কাজ করতে পারেন মহিলারা।

সমীক্ষার রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ঘরের কাজ এবং দায়িত্ব পালনে নারী-পুরুষের সমানভাবে এগিয়ে আসা উচিত বলে মনে করেন ভারতীয়রা। আবার অনেকেই সমর্থন করেছেন যে প্রথা চলে আসছে সেটাকেই। প্রায় ৬২% মনে করেন যে সন্তানকে মানুষ করার দায়িত্ব দুজনেরই, কিন্তু প্রায় ৩৪% মনে করেন এই কাজ করা উচিত মহিলাদেরই।

আবার প্রায় ৬৩% ভারতীয় মনে করেন, বাবা-মায়ের শেষকৃত্য করার অধিকার থাকা উচিত শুধুমাত্র পুত্রের। এই মত হিন্দু, মুসলিম এবং জৈন সম্প্রদায়ের। কিন্তু সিখ, খ্রিষ্টান ও বৌদ্ধদের অনেকেই মনে করেন এই ক্ষেত্রে সমান অধিকার থাকা উচিত মেয়েদেরও। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ