Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুই দিনের মধ্যে কিয়েভ দখল করতে চেয়েছিলেন পুতিন: সিআইএ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ১২:৩২ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পরিকল্পনা করেছিলেন যে, দুই দিনের মধ্যেই কিয়েভ দখল করে নেবেন।

কংগ্রেসের একটি শুনানিতে মঙ্গলবার সিআইএ প্রধান উইলিয়াম বার্নস বলেছেন, ''আমার ধারণা, পুতিন এখন খুবই রাগান্বিত এবং হতাশ হয়ে আছেন। তিনি এখন দ্বিগুণ শক্তি বাড়াবেন এবং ইউক্রেনের সামরিক বাহিনীকে পর্যুদস্ত করতে সব কিছুই করবেন, তাতে যতই বেসামরিক প্রাণহানি হোক না কেন।''

তিনি বলেছেন, বহু বছর ধরেই ক্ষোভ এবং উচ্চাকাঙ্খার এক মিশেলের মধ্যে রয়েছেন পুতিন। ২৪ ফেব্রুয়ারির ওই হামলা ক্রেমলিনের নেতার 'গভীর ব্যক্তিগত বিশ্বাসের' বিষয়।

এদিকে, রাশিয়ার রাষ্ট্রীয় মাধ্যম জানিয়েছে, বেসামরিক নাগরিকদের নিরাপদ স্থানে সরে যেতে সুযোগ দেয়ার জন্য রাশিয়া মানবিক করিডোর ঘোষণা করেছে। রাশিয়ার স্থানীয় সময় সকাল ১০টা (বাংলাদেশ সময় দুপুর একটা) থেকে এই করিডোর কার্যকর হবে।

কিয়েভ, চেরনিহিভ, সুমি, খারকিভ, মারিউপোল শহরের বাসিন্দারা নিরাপদ করিডোর ব্যবহারের সুযোগ পাবেন। এই সপ্তাহে তৃতীয়বারের মতো এ ধরনের যুদ্ধবিরতি ঘোষণা করেছে মস্কো।

ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, গতকালের যুদ্ধবিরতিতে তারা সুমি শহর থেকে পাঁচ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। তবে চেরনিহিভ শহরে রাশিয়ার গোলা হামলার কারণে এ ধরনের উদ্যোগ ভেস্তে গেছে। সূত্র: বিবিসি।



 

Show all comments
  • jack ali ৯ মার্চ, ২০২২, ১২:৩৫ পিএম says : 0
    May Allah destroy Putin and his barbarian army and those who support Barbaria Putin.
    Total Reply(0) Reply
  • jack ali ৯ মার্চ, ২০২২, ১২:৪২ পিএম says : 0
    আফগানিস্তানের রাশিয়া যেরকম মার খেয়েছিল আবার সেই মার খাওয়া আল্লাহ ওদেরকে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ