Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিপুণের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগের শুনানি রবিবার

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ১০:৪৯ এএম

চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে স্থিতাবস্থা বজায় থাকার পরেও সাধারণ সম্পাদকের চেয়ারে বসায় নিপুণ আক্তারের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ করেছেন জায়েদ খান। এ বিষয়ে আগামী রবিবার (১৩ মার্চ) আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (৮ মার্চ) জায়েদ খানের আবেদনের শুনানি নিয়ে চেম্বার বিচারপতি ওবায়দুল হাসান এই দিন ধার্য করেন। আদালতে জায়েদ খানের পক্ষে শুনানি করেন আইনজীবী আহসানুল করিম ও নাহিদ সুলতানা যুথি।

আদালতে আজ জায়েদ খানের পক্ষে শুনানিতে ছিলেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আহসানুল করিম ও অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি। তাদের সঙ্গে ছিলেন ব্যারিস্টার আব্দুল কাইয়ুম লিটন।

এরআগে, ২৪ ফেব্রুয়ারি আদালতের নির্দেশ অমান্য করে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে বসার অভিযোগ এনে নিপুণ আক্তারের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করেন চিত্রনায়ক জায়েদ খান।

তার অভিযোগ, প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চের নিষেধাজ্ঞার পরও নিপুণ সাধারণ সম্পাদক হিসেবে নিজেকে পরিচয় দিয়ে চেয়ারে বসছেন এবং কার্যক্রম চালাচ্ছেন। বিভিন্ন গণমাধ্যমে এ সংক্রান্ত খবর প্রকাশ হয়েছে জানিয়ে জায়েদ বলেন, এ কারণে আদালত অবমাননার মামলা করেছেন।

উল্লেখ্য, নির্বাচনী আপিল বোর্ডের সিদ্ধান্ত স্থগিত করে গত ৭ ফেব্রুয়ারি হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে নিপুণ আক্তার গত ৮ ফেব্রুয়ারি চেম্বার আদালতে আবেদন করেন। পরদিন সে আবেদনের শুনানি করে আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে ওই পদে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত ‘স্থিতাবস্থা’ দেন।

চেম্বার বিচারক ওই দিন আদেশে বলে দেন, ‘আজকে হলো ৯ তারিখ। এই কয় দিন (১৩ ফেব্রুয়ারি পর্যন্ত) কিচ্ছু হবে না। কেউ ঢুকবে না, আমি বলে দিচ্ছি। ’ পরে গত ১৪ ফেব্রুয়ারি আদেশে আপিল বিভাগ চেম্বার আদালতের দেওয়া ‘স্থগিতাদেশ’ ও ‘স্থিতাবস্থা’ অব্যাহত রাখার নির্দেশ দেন হাইকোর্টে এসংক্রান্ত রুল নিষ্পত্তি পর্যন্ত।

কিন্তু নিপুণ আক্তার সর্বোচ্চ আদালতের আদেশ অর্থাৎ ‘স্থিতাবস্থা’ না মেনে সমিতির সাধারণ সম্পাদকের চেয়ারে বসেছেন দাবি করে তার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনতে চেম্বার আদালতে আবেদন করেন জায়েদ খান। সে আবেদনের প্রাথমিক শুনানির পর তা আগামী রবিবার আপিল বিবভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য রেখে আদেশ দেন চেম্বার আদালত।

এদিকে কয়েক দফা রুল শুনানির পর নির্বাচনী আপিল বোর্ডের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে গত ২ মার্চ রায় দেন হাইকোর্ট। আদালত রায়ে বলে দেন, ‘জায়েদ খান সমিতির সাধারণ সম্পাদক পদে থাকবেন। ’ সে রায় স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আাদলতে আবেদন করেন নিপুণ আক্তার। তার এ আবেদনের শুনানির পর গত ৬ মার্চ হাইকোর্টের রায়ে স্থগিত করে স্থিতাবস্থা দেন চেম্বার আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ