Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাইডেনের ফোন কলে সাড়া দিচ্ছে না সউদী-আমিরাত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ৯:১৮ এএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সউদী আরব এবং সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) নেতাদের ফোনালাপ আয়োজনের চেষ্টা করেও ব্যর্থ হয়েছে হোয়াইট হাউজ। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এই খবর জানিয়েছে।

ইউক্রেনের জন্য সমর্থন এবং তেলের মূল্য নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্র যখন আন্তর্জাতিক সমর্থন তৈরিতে কাজ করছেন তখন এই খবর সামনে এসেছে।
মধ্যপ্রাচ্য এবং যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সংবাদপত্রটিকে জানিয়েছেন, সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং ইউএই এর যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান উভয়েই সম্প্রতি বাইডেনের সঙ্গে কথা বলতে যুক্তরাষ্ট্রের অনুরোধে সাড়া দেননি।

ইয়েমেনের গৃহযুদ্ধে তাদের হস্তক্ষেপে আরও বেশি সহায়তা চায় সউদী আরব। এছাড়া রিয়াদের বেসামরিক পারমাণবিক কর্মসূচিতে সাহায্য এবং যুক্তরাষ্ট্রে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের আইনি দায়মুক্তি চায় সউদী আরব। আর এসব দাবির কথা ওয়াল স্ট্রিট জার্নালকে জানিয়েছেন সউদী কর্মকর্তারা।
২০১৮ সালে ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রে মামলার মুখে পড়েছেন সউদী যুবরাজ।
নির্বাচনি প্রচারণার সময়ে বাইডেন সউদী আরবকে ‘জাতিচ্যুত’ রাষ্ট্র আখ্যা দেন। একই সঙ্গে মানবাধিকার লঙ্ঘনের জন্য সউদী আরবকে মূল্য দিতে হবে বলেও প্রতিশ্রুতি দেন বাইডেন।

এদিকে, সংযুক্ত আরব আমিরাত এবং সউদী আরবে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র হামলা নিয়ে মার্কিন প্রতিক্রিয়ায় সউদী আরবের মতো একই উদ্বেগ রয়েছে সংযুক্ত আরব আমিরাতের। সূত্র : ওয়াল স্ট্রিট জার্নাল



 

Show all comments
  • Absar Kamal Kalam ৯ মার্চ, ২০২২, ১০:৩৯ এএম says : 0
    অসংখ্য ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • আসাদুজ্জামান মিজান ৯ মার্চ, ২০২২, ১০:৩৯ এএম says : 0
    পরাশক্তি হিসাবে আমেরিকার অহংকার শেষ।
    Total Reply(0) Reply
  • Ridwan Hridoy ৯ মার্চ, ২০২২, ১০:৪০ এএম says : 0
    আহারে সোনাগো আমার খুব কষ্ট হচ্ছে না
    Total Reply(0) Reply
  • Sushmita Akter Nipa ৯ মার্চ, ২০২২, ১০:৪০ এএম says : 0
    পশ্চিমাদের না বলুন
    Total Reply(0) Reply
  • Jahangir Alam ৯ মার্চ, ২০২২, ১০:৪০ এএম says : 0
    Good idea need Arab Unity
    Total Reply(0) Reply
  • Anower Parvez ৯ মার্চ, ২০২২, ১০:৪০ এএম says : 0
    প্রকৃতপক্ষে কোনদেশই বিনা কারনে কারো বন্ধু নয়। শুধু মাত্র স্বার্থ রক্ষায় সবাই সবার বন্ধু হতে চাই। যেমন পশ্চিমা দেশগুলো এখন নিজেদের প্রয়োজনে আরবদের বন্ধু হতে চাইছে। এমনকি ইরানের সঙ্গে সমঝোতা করতে চাইছে। সুতরাং ভেবে চিন্তে সিদ্ধান্ত নিতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ