Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নেটোর পূর্বাঞ্চলে মার্কিন যুদ্ধবিমান পাঠাতে চাপ সিনেটরদের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২২, ১১:৩৮ এএম

যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসনের ওপর সেদেশের আইনপ্রণেতারা চাপ তৈরি করছেন যেন পোল্যান্ড তাদের যুদ্ধবিমান কিয়েভে পাঠালে আমেরিকা যেন ফাইটার জেট পোল্যান্ডে পাঠায়।

পূর্ব ইউরোপের যে কয়েকটি হাতেগোনা দেশ এখনো রাশিয়ার তৈরি বিমান ব্যবহার করে, তার মধ্যে পোল্যান্ড অন্যতম। ইউক্রেনের পাইলটরা রাশিয়ায় নির্মিত বিমান ব্যবহারে প্রশিক্ষিত। ইউক্রেনের প্রেসিডেন্ট এ ধরনের বিমান সরবরাহ করার জন্য আহ্বান জানিয়েছেন।

নিজেদের বিমান ইউক্রেনে দেয়ার বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত নেয়নি পোল্যান্ড। যুক্তরাষ্ট্র বলেছে, 'এটা সার্বভৌম পোল্যান্ডের সিদ্ধান্তের বিষয়।' যুক্তরাষ্ট্র আরও বলেছে, এটা এমন নয় যে, চাইলেই বিমানগুলো সেখানে পাঠিয়ে দেয়া যাবে। এক্ষেত্রে সরঞ্জামগত চ্যালেঞ্জ রয়েছে।

তবে যুক্তরাষ্ট্রের বৈদেশিক সম্পর্ক বিষয়ক সিনেট কমিটির প্রধান বব মেনেন্দেজ তার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন, পোল্যান্ড বিমান সরবরাহ করলে যুক্তরাষ্ট্র যেন মার্কিন বিমান দিয়ে সেই শূন্যতা পূরণ করে দেয়। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ