Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বব্যাংক ইউক্রেনকে ৭০ কোটি ডলার দিচ্ছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২২, ১১:০৩ এএম | আপডেট : ১২:২৩ পিএম, ৮ মার্চ, ২০২২

বিশ্বব্যাংক কেবল ইউক্রেনকেই নয়, এর প্রতিবেশী রাষ্ট্রগুলোকেও সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে। যুদ্ধ শুরু হওয়ার পরে ইউক্রেন থেকে প্রায় ১ দশমিক ৭ মিলিয়ন শরণার্থী পার্শ্ববর্তী দেশগুলোতে আশ্রয় নিয়েছে। বিশ্বব্যাংক ছাড়াও যুক্তরাজ্যও ইউক্রেনের আর্থিক অবস্থার পুনরুদ্ধারের জন্য ১০০ মিলিয়ন ডলার সহযোগিতা প্যাকেজের ঘোষণা দিয়েছে।

ইউক্রেন সরকারের কর্মকাণ্ড পরিচালনা, বেতন-ভাতা ও পেনশন প্রদানে সহায়তা করতে দেশটির জন্য ৭০ কোটি ডলারের জরুরি তহবিল বরাদ্দ দিয়েছে বিশ্বব্যাংক। ইউক্রেনে রাশিয়ার হামলার পর যে পরিস্থিতি তৈরি হয়েছে তা কাটিয়ে উঠতেই এই জরুরি সহায়তা দেওয়া হচ্ছে বলে জানিয়েছে সংস্থাটি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, বিশ্বব্যাংক মূলত ইউক্রেনের অর্থনৈতিক বিকাশের জন্য ৩ বিলিয়ন ডলারের একটি কর্মসূচি হাতে নিয়েছে। ব্যাংকটি সে লক্ষ্যেই কাজ করছে বলে জানিয়েছে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস।

তিনি বলেন, ‌‘বিশ্বব্যাংক দ্রুততার সঙ্গে ইউক্রেনকে সাহায্যের জন্য যা যা করা দরকার তাই করছে। দেশটিকে সহিংসতা ও আর্থিক ক্ষতি কাটিয়ে ওঠার লক্ষ্যে বিশ্বব্যাংক সোচ্চার রয়েছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ