Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জ্বালানির জন্য এখন ভেনেজুয়েলার দ্বারস্ত যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ১২:৪৭ পিএম

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করায় জ্বালানির বিকল্প উৎসের খোঁজে ভেনেজুয়েলার দ্বারস্থ হয়েছে যুক্তরাষ্ট্র। টাইমস-এর খবরে বলা হয়, গত শনিবার ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরোর সঙ্গে সাক্ষাৎ করেছেন কয়েকজন শীর্ষস্থানীয় কর্মকর্তা।

নিউইয়র্ক টাইমস জানায়, ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে একঘরে করতে ভেনেজুয়েলাকে পাশে চায় যুক্তরাষ্ট্র। সম্প্রতি লাতিন আমেরিকায় বন্ধুত্ব বেড়েছে পুতিনের। যুক্তরাষ্ট্র এখন এ দিকে মনোযোগ দেওয়ার চেষ্টা করছে।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বা মাদুরো সরকারের পক্ষ থেকে মার্কিন কর্মকর্তাদের হঠাৎ সফর নিয়ে কোনো মন্তব্য করা হয়নি।
এর আগে, ২০১৮ সালে নির্বাচনে কারচুপি করে মাদুরো পুনর্র্নিবাচিত হয়েছেন এমন অভিযোগে দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে ওয়াশিংটন। তারা দেশটির বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদোকে স্বীকৃতি দেয়। মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে যুক্তরাষ্ট্র দেশটির বিরুদ্ধে বেশকিছু কঠোর নিষেধাজ্ঞাও দেয়। এ কারণে ২০১৯ সাল থেকে দেশটির প্রধান রপ্তানি পণ্য অপরিশোধিত জ্বালানি (ক্রুড অয়েল) যুক্তরাষ্ট্রে বিক্রি বন্ধ হয়ে যায়।
টাইমস-এর খবরে বলা হয়, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করায় জ্বালানির বিকল্প উৎসের খোঁজে ভেনেজুয়েলা সফরে গেছেন মার্কিন কর্মকর্তারা। এর আগে গত শুক্রবার হোয়াইট হাউস জানায়, রাশিয়া থেকে কীভাবে তেল আমদানি কমানো যায়, তা পরীক্ষা করে দেখা হচ্ছে।
এর আগে, গত মাসে যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলার বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়টি পর্যালোচনার ইঙ্গিত দেয়। সূত্র : এএফপি, ওয়াশিংটন

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ