Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেন ইস্যুতে চীনের পররাষ্ট্রমন্ত্রীর সাথে ব্রিঙ্কেনের ফোনালাপ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ৩:৪৩ পিএম

শনিবার চীনের রাষ্ট্রীয় কাউন্সিলার ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আন্থনি ব্লিনকেনের সঙ্গে ফোনালাপ করেছেন।

ফোনে ওয়াং ই বলেন, বর্তমানে চীন-মার্কিন সম্পর্কের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো দু’দেশের শীর্ষনেতাদের ভিডিও বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়ন করা। তাইওয়ান চীনের ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ এবং তাইওয়ান ইস্যু চীনের অভ্যন্তরীণ বিষয়। যুক্তরাষ্ট্রের উচিত এক-চীন নীতি মেনে চলা, তাইওয়ানের স্বাধীনতার দাবির প্রতি সমর্থন বন্ধ করা, চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করা এবং চীন-মার্কিন সম্পর্ক রক্ষায় কার্যকর পদক্ষেপ নেওয়া।

ফোনে দু’পক্ষ ইউক্রেন ইস্যু নিয়েও মতবিনিময় করেছেন। ফোনে ওয়াং ই বলেন, ইউক্রেন ইস্যু বেশ জটিল। চীন মনে করে, ইউক্রেন সংকট মোকাবিলার জন্য জাতিসংঘ সনদের উদ্দেশ্য এবং নীতি অনুসারে কাজ করা প্রয়োজন। তিনি বলেন, রাশিয়া ও ইউক্রেনকে সরাসরি আলোচনায় উত্সাহিত করে চীন। আলোচনার মসৃণ না হলেও, একটি ফলাফল এবং শান্তি না পৌঁছানো পর্যন্ত আন্তর্জাতিক সমাজের উচিত সহযোগিতা করা ও আলোচনা এগিয়ে নেওয়া।

ব্লিনকেন ইউক্রেনের বর্তমান পরিস্থিতি এবং যুক্তরাষ্ট্রের অবস্থান সম্পর্কে ফোনে বিস্তারিত জানিয়েছেন। দু’পক্ষ কোরীয় উপদ্বীপের বর্তমান পরিস্থিতি নিয়ে মতবিনিময় করেছে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ