Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হামলার কারণ জানালেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী

ইউক্রেনের চেরনিহিভ শহরে ব্যাপক গোলাবর্ষণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ১২:০৫ এএম

 জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ইউক্রেন ইস্যুতে শুক্রবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সেরগেই শোয়গুর সঙ্গে ফোনালাপ করেছেন। অ্যান্তোনিও গুতেরেসকে সেরগেই শোয়গু বলেন, ৮ বছর আগে ইউক্রেনের সঙ্গে মিনস্কে করা চুক্তি ভঙ্গ করে দনবাস এলাকায় সাধারণ মানুষদের ওপর বোমা হামলা করায় রাশিয়া এ সামরিক অভিযান চালাচ্ছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রী আরও বলেন, সাধারণ মানুষের কথা মাথায় রেখে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। তিনি ইউক্রেনের বিরুদ্ধে সাধারণ মানুষকে মানবঢাল হিসেবে ব্যবহারেরও অভিযোগ আনেন। চীনা ছাত্ররা কিয়েভ ত্যাগের সময় তাদের ওপর ইউক্রেন বাহিনীর গুলিবর্ষণের অভিযোগ তোলেন। অপরদিকে, ইউক্রেনের উত্তরাঞ্চলের গুরুত্বপূর্ণ শহর চেরনিহিভ দখলের জন্য চেষ্টা করছে রাশিয়া। এ কারণে ইউক্রেনের ওই শহরে ভয়ঙ্কর গোলাবর্ষণ শুরু করেছে রুশ বাহিনী। শনিবারও রাশিয়া নতুন করে এ শহরে গোলাবর্ষণ করেছে বলে সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা। ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে মাত্র ৮৮ মাইল (১৪৩ কি.মি.) দূরে অবস্থিত এ চেরনিহিভ শহর। ইউক্রেনের উত্তরাঞ্চলের এ শহরটি কৌশলগতভাবে খুবই গুরুত্বপূর্ণ। এ কারণে ইউক্রেনের চেরনিহিভ শহর দখল করার জন্য চেষ্টা চালাচ্ছে রাশিয়ান সেনাবাহিনী। শুক্রবার ও শনিবার ওই শহরে ব্যাপক গোলাবর্ষণ করেছে রুশ বাহিনী। রাতের দিকে ইউক্রেনের ওই চেরনিহিভ শহরের আকাশ ব্যাপক গোলাবর্ষণের কারণে প্রায়ই আলোকিত হয়ে উঠছিল। শনিবারও রাশিয়ান বাহিনী নতুন করে এ শহরে গোলাবর্ষণ করেছে বলে সংবাদ প্রকাশিত হয়েছে। এর আগের দিনের রুশ হামলায় চেরনিহিভ শহরের অনেক বাড়ি-ঘর বিধ্বস্ত হয়েছে। ইউক্রেনের চেরনিহিভ শহরের স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, রাশিয়ার ব্যাপক গোলাবর্ষণে এখানকার ৪৭ ব্যক্তি নিহত হয়েছেন। রয়টার্স, তাস, আল-জাজিরা, বিবিসি।



 

Show all comments
  • Md Sohel Sikder ৬ মার্চ, ২০২২, ৭:৪৩ এএম says : 0
    পুতিনের যুদ্ধ বন্ধ করার ইচ্ছা থাকলেও আমেরিকা বন্ধ করতে দেবেনা কারন যুদ্ধ চলতে থাকলে আমেরিকার লাভ সবচেয়ে বেশি।
    Total Reply(0) Reply
  • Meegh Balok ৬ মার্চ, ২০২২, ৭:৪৪ এএম says : 0
    সারাবিশ্ব যদি এক সাথে বসেও যুদ্ধ বিরোধী বৈঠক করে তাতেও কোনো কাজ হবে না, রাশিয়া ইউক্রেন দখল করবেই আর এটাই তাদের মূল টার্গেট! কারণ রাশিয়া কখনই চাইবেনা তাদের ভূগর্ভের আসে পাশে কোন প্রকার নেটোবাহিনী ক্যাম্প করুক। আর এই ভুলটা করেছিল ইউক্রেন তাই তাদের আজকে এই পরিণতি, অনেক খারাপ ভাবেই খেসারত দিতে হলো জেলেস্কো কে।
    Total Reply(0) Reply
  • Belal Hossain ৬ মার্চ, ২০২২, ৭:৪৪ এএম says : 0
    মধ্য প্রাচে চলছে সমস্যা হয় নাই,এখানে চললে সমস্যা কি।
    Total Reply(0) Reply
  • Shahabuddin Ahamed ৬ মার্চ, ২০২২, ৭:৪৪ এএম says : 0
    দু পক্ষতো যুদ্ধ করছে না ।যুদ্ধ করছে রাশিয়া ।
    Total Reply(0) Reply
  • Md Sagir Hossain ৬ মার্চ, ২০২২, ৭:৪৪ এএম says : 0
    দুই-একদিনের ভিতরে রাশিয়া যুদ্ধবিরতি ঘোষণা করবে। রাশিয়া এখন কৌশল অবলম্বন করে ইউক্রেন থেকে কেটে পড়বে।
    Total Reply(0) Reply
  • Tarek Habib ৬ মার্চ, ২০২২, ৮:০৩ এএম says : 0
    আমি চাই ইউক্রেন দখল করে নেক রাশিয়া,, কারণ এই ইউক্রেন সোজা পথে না চলে নেটোতে আশ্রয় চাইছে,,, প্রতিবেশির সাথে না থেকে যখন অন্যজনকে বিয়ে তখন যা হয় ????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ