Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিম্নমানের রঙ দিয়ে তৈরি হয় মদ!

রাজধানীতে ভেজাল মদের কারখানার সন্ধান নামি-দামি ব্র্যান্ডের লেবেল লাগিয়ে বোতলজাত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২২, ১২:১৩ এএম

ইথানল, স্পিরিট ও নিম্নমানের রঙ দিয়ে ভেজাল মদ তৈরির পর নামি-দামি ব্র্যান্ডের লেবেল লাগিয়ে বোতলজাত করে বিক্রির অভিযোগে উঠেছে একটি চক্রের বিরুদ্ধে। গত বৃহস্পতিবার রাতে রাজধানীর রামপুরা রিয়াজবাগ এলাকায় ভেজাল মদের কারখানাটিতে অভিযান চালায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের (ডিএনসি) ঢাকা মেট্রো কার্যালয় (উত্তর)। এ সময় তিন জনকে গ্রেফতার করা হয়। গতকাল রাজধানীর তেজগাঁওয়ে ডিএনসির ঢাকা মেট্রো (উত্তর) কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংস্থাটির উপপরিচালক মো. রাশেদুজ্জামান এসব তথ্য জানান।
অভিযানে কারখানাটির মালিক আশরাফুজ্জামান ওরফে মোশারফসহ তিন জনকে গ্রেফতার করা হয়। বাকি দুই জন হলেন মো. আবুল খায়ের চৌধুরী ও মো. হায়দার ভূঁইয়া। এ সময় তাদের কাছ থেকে ১০ বোতল বিদেশি ব্লাক লেবেল, ৫ বোতল নেমিরফ, ৮ বোতল কেরুস ফাইন ব্রান্ডি, মদ তৈরির উপকরণ ইথানল ২০ লিটার, এসেন্স ৪০০ গ্রাম, চারকল পাউডার ৪৫০ গ্রাম, বোতলজাত করার পাইপ ১টি, বিদেশি মদের লেবেল ৮০টি, মদের কর্ক ৮০টি, খালি বোতল ৩০টি ও একটি স্টিলের চোঙ্গা জব্দ করা হয়। মো. রাশেদুজ্জামান বলেন, আমাদের কাছে গোয়েন্দা তথ্য ছিল যে, একটি চক্র বাজারে নকল মদ সরবরাহ করে মানুষকে মৃত্যু ঝুঁকিতে ফেলছে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে একটি বিশেষ টিম রামপুরা এলাকার রিয়াজবাগে গত বৃহস্পতিবার অভিযান পরিচালনা করে। অভিযানে কারখানার মালিকসহ তার দুই সহযোগীকে গ্রেফতার করা হয়। এছাড়া অভিযানে বিপুল পরিমাণ ভেজাল মদ তৈরি উপকরণ জব্দ করা হয়।
তিনি বলেন, ইতোপূর্বে ভেজাল মদ পান করে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। ফলে ডিএনসি ডিজি ভেজাল মদ প্রতিরোধের নির্দেশনা দেন। এরই ধারাবাহিকতায় অভিযানটি পরিচালনা করা হয়।
সংবাদ সম্মেলনে ভেজাল মদ তৈরির প্রক্রিয়া সম্পর্কে ডিএনসির ঢাকা মেট্রো উত্তরের সহকারী পরিচালক মো. মেহেদী হাসান বলেন, বিভিন্ন ভাঙারির দোকান থেকে চক্রটি প্রথমে বিভিন্ন ব্র্যান্ডের মদের খালি বোতল সংগ্রহ করত। পরে তারা অবৈধভাবে মদ তৈরি করার স্পিরিট তৈরি করে। এছাড়া মদ তৈরি করার আরও রাসায়নিক উপকরণ সংগ্রহ করে চক্রটি। পরে এমনভবে তারা ভেজাল মদ তৈরি করে বোতলজাত করত যা দেখলে কোনোভাবে মনে হবে না নকল। পরে তারা বাজারে আসল মদ বলে এই ভেজাল মদ বিক্রি করত।
গ্রেফতাররা জানায়, গত ছয় মাস ধরে তারা এই ভেজাল মদ তৈরি করে বিক্রি করে আসছিল। কোনো ওয়ার হাউজগুলো তাদের কাছ থেকে মদ কিনত কি না এমন প্রশ্নের জবাবে মো. রাশেদুজ্জামান বলেন, এরা কোনো ওয়ার হাউজের কাছে মদ বিক্রি করত না। তারা খুচরাভাবে সরাসরি ক্রেতাদের কাছে মদ বিক্রি করত। এছাড়া নতুন বিধিমালা অনুযায়ী বারগুলো বিদেশি মদ আমদানি করতে পারবে। এর মধ্যে ৬০ শতাংশ দেশি ও ৪০ শতাংশ বিদেশি মদ রাখতে পারবে বারগুলো।
ভেজাল মদ মানুষজন কেন কিনছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মদের দাম একেক সময় একেক রকম। ভেজাল মদের তো দামের কোনো সীমা নাই। ভেজাল মদের তৈরি খরচই তো অনেক কম। এছাড়া তারা ভেজাল মদের এমনভাবে বোতলজাত করে যে মানুষ একটা বুঝতে পারে না আসল নাকি নকল। যারা তাদের কাছ থেকে কিনেছে তারা আসল মদ মনে করেই নিয়ে গেছে।
চক্রটি ভেজাল মদ তৈরি করার উপকরণগুলো কোথা থেকে সংগ্রহ করেছে এবং এ ক্ষেত্রে আইনি প্রক্রিয়া কি জানতে চাইলে তিনি বলেন, আমরা গ্রেফতারদের রিমান্ডে নেব। রিমান্ড জিজ্ঞাসাবাদে তাদের কাছ থেকে জানার চেষ্টা করব এই উপকরণগুলো তারা কিভাবে সংগ্রহ করেছে। তথ্য পাওয়ার পর এ বিষয়ে আমরা পরবর্তী আইনি পদক্ষেপ নেব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মদ

২৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ