Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেনে ৩ হাজার ভারতীয়কে বন্দি বানানো হয়েছিল : পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১০:১৬ এএম

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধে অনেক ভারতীয় ইউক্রেনে আটকা পড়েছেন। তাদের দেশে ফিরিয়ে আনতে ‘অপারেশন গঙ্গা’ শুরু করেছে মোদি সরকার। এরই মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেছেন, ইউক্রেনে তিন হাজারের বেশি ভারতীয় ছাত্রকে বন্দি করা হয়েছিল।

পুতিন বলেন, চীনা ছাত্রদেরও বন্দি করা হচ্ছে ইউক্রেনে। ইউক্রেন বিদেশিদের সরিয়ে নিতে বিলম্ব করার চেষ্টা করছে, তাদের ঝুঁকির মধ্যে ফেলেছে। নিরাপত্তা পরিষদের বৈঠকের পর পুতিন এই কথা বলেন। জনগণের দুর্দশার জন্য ইউক্রেনকে দায়ী করে পুতিন বলেন, তার সেনাবাহিনী নিরাপদ করিডোর দিয়েছিল যাতে সাধারণ মানুষ যুদ্ধ থেকে বাঁচতে পারে।

ভারত সরকার নির্দেশিকা জারি করেছে খারকিভে আটকে পড়া ভারতীয়দের উদ্দেশে। তাতে অবিলম্বে খারকিভ ছেড়ে যাওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়েছে ভারতীয়দের। এই আবহে যুদ্ধ-বিধ্বস্ত পূর্ব ইউক্রেন থেকে নিরাপদ এলাকায় যাওয়ার চেষ্টা করছেন আটকে পড়া ভারতীয় শিক্ষার্থীরা। এর আগে বুধবার খারকিভের যুদ্ধ তীব্র হতেই ভারত তার নাগরিকদের অবিলম্বে শহর ছেড়ে যেতে বলে। এমনকি প্রয়োজনে তাদের পায়ে হেঁটে ভ্রমণ করতে বলা হয়। এই আবহে সংঘাতপূর্ণ এলাকা থেকে ভারতীয়দের সরি নিয়ে যাওয়ার জন্য একটি ‘মানবিক করিডোর’ তৈরির প্রতিশ্রুতি দেয় রাশিয়া।

এদিকে ভারতীয়দের ‘বন্দি’ করে রাখা প্রসঙ্গে বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি জানান, এই প্রসঙ্গে সরকারের কাছে তথ্য নেই। ভারত ইউক্রেন ও রাশিয়ার সঙ্গে যোগাযোগ রেখে চলেছে। এখনও পর্যন্ত ১৮ হাজার ভারতীয় ইউক্রেন ছেড়েছেন। ইউক্রেন সমস্যায় থেকেও আমাদের শিক্ষার্থীদের নিরাপদে ফেরার সুযোগ করে দিয়েছে। ইউক্রেনের প্রতিবেশীরাও সহায়তা করেছেন, তাদেরকেও ধন্যবাদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ