Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফিলিস্তিনে আগ্রাসনের সময় ইউক্রেন প্রেসিডেন্ট বলেছিলেন ইসরায়েল নাকি ‘ভুক্তভোগী’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ৬:২১ পিএম

সারা বিশ্বে এখন আলোচনার বিষয় রাশিয়া-ইউক্রেন সংঘাত। রুশ সেনাদের অভিযানে কাঁপছে ইউক্রেন। এ অবস্থায় কমেডিয়ান থেকে ইউক্রেনের প্রেসিডেন্ট হওয়া ভ্লাদিমির জেলেনস্কি এখন দেশ ও সাধারণ মানুষকে বাঁচাতে বিদেশি মিত্রদের পাশে পাওয়ার আকুতি জানাচ্ছেন। অথচ তিনিই গত বছর গাজা উপত্যকায় ইসরায়েলি দখলদারদের চালানো বর্বরোচিত হামলাকে এড়িয়ে গিয়েছিলেন। শুধু তাই নয়, জেলেনস্কি ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের পাল্টা জবাব নিয়েও প্রশ্ন তুলেছিলেন।

যদিও একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, ২০২১ সালের ১০ মে থেকে ফিলিস্তিনে টানা বোমাবর্ষণ শুরু করে ইসরায়েল। ২০২১ সালের ১২ই মে এক টুইট বার্তায় এই ইউক্রেন প্রেসিডেন্ট দাবি করেছিলেন, গাজা উপত্যকায় হামলার ওই যুদ্ধে নাকি ইসরায়েলই ‘ভিকটিম’ (ভুক্তভোগী) ছিল। তাদের আগ্রাসনের জবাবে ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাস গাজা থেকে রকেট হামলা চালায়। সেসময় টানা ১১ দিনের ইসরায়েলি হামলায় অন্তত ২৬০ ফিলিস্তিনি নিহত হন, যাদের মধ্যে ৬৭ জনই ছিল কোমলমতি শিশু। আর ফিলিস্তিনি বাহিনীর পাল্টা হামলায় ইসরায়েলে মোট ১২ জন নিহত হয়।

সেসময় ইসরায়েলি বাহিনী গাজা উপত্যকায় অসংখ্যবার বিমান হামলা ও কয়েক হাজার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল। গুঁড়িয়ে দিয়েছিল কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা ও যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) কার্যালয়। তখন গোটা বিশ্ব গাজায় নির্বিচারে ইসরায়েলি হামলার প্রতিবাদে সোচ্চার হলেও ভিন্ন সুরে কথা বলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। তিনি ফিলিস্তিনিদের পক্ষে না গিয়ে উল্টো ইসরায়েলিদের হয়ে কথা বলেছিলেন।

তখন জেলেনস্কি এক টুইটে বলেছিলেন, ‘ইসরায়েলের আকাশ ক্ষেপণাস্ত্রে ছেয়ে গেছে। কয়েকটি শহরে আগুন লেগেছে। অনেকে ভুক্তভোগী। আহত হয়েছেন বহু মানুষ। অনেক ট্র্যাজেডি। শোক আর দুঃখ ছাড়া এসব দেখা অসম্ভব। জনজীবনের স্বার্থে অবিলম্বে এ উত্তেজনা বন্ধ করা প্রয়োজন।’ সেই টুইটের নিচে এক ফিলিস্তিনির মন্তব্য ছিল মর্মস্পর্শী। তিনি লিখেছিলেন, আমরা সবার নিরাপত্তা কামনা করি। আপনি ইসরায়েলি দখলদারিকে সমর্থন করেছেন, যারা ফিলিস্তিনের জমি চুরি করেছে। আর এখন ইউক্রেন রাশিয়ার বোমার মুখে পড়েছে। তবুও আমরা আপনার জন্য প্রার্থনা করি... আমরা আপনার মতো এলাকা দখলকে সমর্থন করি না।



 

Show all comments
  • jackali ৩ মার্চ, ২০২২, ১০:১৩ পিএম says : 0
    আল্লাহর মাইর দুনিয়ার বাইর
    Total Reply(0) Reply
  • Obaidul kader ৩ মার্চ, ২০২২, ১১:১০ পিএম says : 0
    ওলে বাবলে একন কেমন লাগে জেলেন্সকি। খুব মোজা তাইনা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ