Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়াকে সমর্থনের সাজা! বাড়ি থেকে অপহরণ করে ইউক্রেনের মেয়রকে খুন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ২:০১ পিএম

ঘটনার ঘনঘটা যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে। রুশ হামলার সামনে ঢাল হয়ে দাঁড়িয়েছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভ্লোদিমির জেলেনস্কি। অভিযোগ, এবার সরাসরি তাকে খুনের ছক কষছে রাশিয়া। ইউক্রেনের দাবি, মস্কোর সেই ছক বানচাল করে দিয়েছে কিয়েভের বাহিনী। এদিকে রুশপন্থী ইউক্রেনীয় মেয়রকে হত্যা করা হল তার দেশেই। এই হত্যাকাণ্ডকে ঘিরে রাজনৈতিক উত্তাপ ছড়িয়েছে সে দেশে।

লুহানস্ক অঞ্চলের ক্রেমিনার মেয়র ছিলেন ভ্লোদিমির স্ট্রাক। ইউক্রেনে রুশ হামলাকে সমর্থন করেছিলেন তিনি। এমনকী, দ্রুত ইউক্রেনীয় সেনাকে আত্মসমর্পণের পরামর্শও দিয়েছিলেন তিনি। পরিবার সূত্রে খবর, মঙ্গলবার বাড়ি থেকে স্ট্রাককে অপহরণ করা হয়েছিল। এর পর আর কোনও খবর মেলেনি তার। বৃহস্পতিবার সকালে ক্রেমিনার মেয়রের গুলিবিদ্ধ দেহ উদ্ধার হয়। হৃদপিণ্ড ফুঁড়ে বেরিয়ে গিয়েছে গুলি। মৃত্যুর কথা নিশ্চিত করেছেন ইউক্রেনের মন্ত্রী।

এদিন সকালে ফেসবুকে ইউক্রেনের অভ্যন্তরীণ মন্ত্রী অ্যান্তন গেরাশ্চোঙ্কো জানিয়েছেন, লুহানস্ক পিপলস রিপাবলিক অর্থাৎ ডনবাসের বিদ্রোহীদের সমর্থক ছিলেন স্ট্রাক। গত সপ্তাহে রাশিয়ার প্রশাসনের সঙ্গে যোগাযোগও করেছিলেন তিনি। এদিন তার মৃতদেহ উদ্ধার হয়েছে। কে বা কারা তাকে খুন করেছে তা এখনও নিশ্চিত নয়। তবে মনে করা হচ্ছে, রুশ আগ্রাসনের বিরুদ্ধে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করছেন সে দেশের বাসিন্দারা। এমন পরিস্থিতি বিপরীতমুখী অবস্থান ছিল স্ট্রাকের। তার ঘনিষ্ঠরা বলছেন, রাশিয়াকে সমর্থনের মূল্য চোকাতে হল ক্রেমিনার মেয়রকে।

এদিকে ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের সচিব ওলেক্সি ড্যানিলোভ জানিয়েছেন, দেশের প্রেসিডেন্ট জেলেনস্কিকে হত্যা করতে চেচেন জঙ্গীদের পাঠিয়েছিল রাশিয়া। কিন্তু সেই ছক বানচাল করে তাদের হত্যা করেছে ইউক্রেনীয় বাহিনী। চেচেন বাহিনীর মৃত্যুর কথা স্বীকার করে নিয়েছেন তাদের নেতা রমজান কিদিরভ। ড্যানিলোভ জানিয়েছেন, চেচেন বাহিনীর ষড়যন্ত্রের বিষয়ে আমাদের আগেভাগেই জানতাম। তথ্য দিয়েছে রাশিয়ার গোয়েন্দারাই। যারা এই রক্তক্ষয়ী যুদ্ধের বিরোধী।” সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ