Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

খেরসনে রুশ সেনাদের কারফিউ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ১:০১ পিএম

চলমান তীব্র লড়াইয়ের পর এই প্রথম ইউক্রেনের বড় একটি শহর খেরসন নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে রাশিয়া। দক্ষিণ ইউক্রেনের গুরুত্বপূর্ণ এই বন্দর নগরী দখল করে কারফিউ জারি করেছে রুশ সেনারা।

শহরটির মেয়র ইগোর কোলিখায়েভ জানান, রুশ সেনারা নগর কাউন্সিল ভবনে জোর করে ঢুকে পড়েছে এবং বাসিন্দাদের ওপর কারফিউ জারি করেছে।

ফেসবুক পোস্টে তিনি জানান, রুশ বাহিনী খেরসন নিয়ন্ত্রণ করেছে। সেখানে ইউক্রেনীয় বাহিনীর কোনো সদস্য নেই। শহরটিতে প্রায় দুই লাখ ৮০ হাজার মানুষের বাস।

এ সময় বাসিন্দাদের রুশ বাহিনীর আরোপ করা বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে যুদ্ধের ৮ম দিনেও (বৃহস্পতিবার) ইউক্রেনে ব্যাপক সংঘর্ষ চলছে। এদিন ইউক্রেনের রাজধানী কিয়েভে অন্তত চারটি বড় বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানিয়েছে বিবিসি।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইউক্রেন দাবি করেছে, যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও নিহতের নির্দিষ্ট সংখ্যা জানায়নি তারা। এ ছাড়া রাশিয়ার ৫ হাজার ৪৮০ সৈন্য নিহত হয়েছেন বলে দাবি ইউক্রেনের।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং আরও এক হাজার ৬০০ জন আহত হয়েছে। এ ছাড়া রুশ হামলায় ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত এবং প্রায় ৩ হাজার ৭০০ জন আহত হয়েছে।

সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ