Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রতিবেশী দেশে আশ্রয় নিল ১০ লাখ ইউক্রেনিয়ান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ৯:২৭ এএম

যুদ্ধের ভয়াবহতা থেকে বাঁচতে ঘর ছাড়ছে ইউক্রেনিয়ানরা। যুদ্ধের মাঝেই জীবন বাঁচাতে প্রতিবেশী রাষ্ট্রগুলোতে আশ্রয় নিচ্ছেন তারা। ইউক্রেনে রুশ সেনাদের হামলার অষ্টম আজ। নিহতের সংখ্যা যেমন পাল্লা দিয়ে বাড়ছে তেমনি ঘরছাড়া হয়ে পড়েছে অসংখ্য লোক। জাতিসংঘ জানিয়েছে, জীবন বাঁচাতে ইতোমধ্যে এক মিলিয়ন বা ১০ লাখ ইউক্রেনিয়ান প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছে।

যুদ্ধের সপ্তমদিনেই এই সংখ্যক লোক নিজভূমি ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। গত বৃহস্পতিবার রাতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া।
শরণার্থী সংকটের ব্যাপারে বিবিসি’র লুইস গুডাল জানিয়েছেন, ২০১৫ সালে ১.৩ মিলিয়ন শরণার্থী সংকট তৈরি হয়েছিল। ইউক্রেন সংকটের এক সপ্তাহের মাথায় তা সেই সংখ্যাকে ছাড়িয়ে গেছে।

টুইটার বিবৃতিতে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই-কমিশনার ফিলিপ্পো গ্রান্ডি দেশে থাকা জনগণকে বাঁচাতে বন্দুকের আওয়াজ নীরব করতে অনুরোধ করেছেন। যাতে জীবন-রক্ষাকারী মানবিক সহায়তা প্রদান করা যায়।

এর আগে জাতিসংঘ জানিয়েছিল, এই সংঘাতের ফলে অভ্যন্তরীণভাবে ১২ মিলিয়ন লোক বাস্তুচ্যুত হবে। তাদের ত্রাণের প্রয়োজন হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ