Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়ার হামলায় ইউক্রেনের দুই ফুটবলারের মৃত্যু

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ৪:১০ পিএম

গত এক সপ্তাহ ধরে ইউক্রেনের ওপর ভয়াবহ হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। ইতিমধ্যে রুশ বাহিনীর আক্রমণে বহু ইউক্রেনীয়র মৃত্যু সংবাদ পাওয়া যাচ্ছে। ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের অসংখ্য স্থাপনা মাটির সঙ্গে মিশে গেছে। অবশ্য ইউক্রেনীয়রাও প্রতিরোধ-যুদ্ধ শুরু করেছেন।

ইউক্রেনের সামরিক বাহিনীর সাথে সাধারণ মানুষও দেশ রক্ষায় অস্ত্র হাতে তুলে নিচ্ছে। বাদ যাননি ক্রীড়াক্ষেত্রের তারকারাও। তাদের কেউ কেউ আবার যুদ্ধে প্রাণ হারিয়েছেন। এর মধ্যে দুজন ফুটবলারের মৃত্যু সংবাদ নিশ্চিত করেছে পেশাদার ফুটবলারদের আন্তর্জাতিক সংগঠন (ফিফপ্রো)।

ফিফপ্রো জানায়,‘গত শুক্রবার ভিটালি সাপিলো (২১) এবং দিমিত্রি মার্টিনেঙ্কো (২৫) নামের ওই দুই তরুণ ফুটবলার রুশ সামরিক বাহিনীর হামলায় মৃত্যুবরণ করেন। এর মধ্যে সাপিলো ইউক্রেনের ঘরোয়া শীর্ষ লিগের ক্লাব কার্পাথিয়ানস লভিভের বয়সভিত্তিক দলে খেলতেন। আর মার্টিনেঙ্কো খেলতেন রাজ্যভিত্তিক ক্লাব এফসি গোস্টোমেলে। রুশ বাহিনীর হামলার সময় নিজ বাড়িতেই ছিলেন এই দুই ফটবলার।

এদিকে ‘বিবিসি’-এর খবরে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ১৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এরমধ্যে ১৩ শিশুও রয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের মুখপাত্র লিজ থ্রোসেল জানান, প্রকৃত মৃত্যুর সংখ্যা আরও অনেক বেশি। যুদ্ধে প্রায় ৪০০ মানুষ আহত হয়েছেন।



 

Show all comments
  • kanchon ২ মার্চ, ২০২২, ৪:৫৯ পিএম says : 0
    Jati songo Ke Kaj?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবলার


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ