Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পৌরসভা নির্বাচনের তৃণমূলের ভূমিধস জয়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ৩:৩৮ পিএম | আপডেট : ৬:৫৬ পিএম, ২ মার্চ, ২০২২

পৌরসভা নির্বাচনেও সবুজ ঝড় পশ্চিমবঙ্গ রাজ্যজুড়ে। তৃণমূলের দাপটে কার্যত ধূলিস্যাৎ বিরোধীরা। জেলায়-জেলায় জয়জয়কার জোড়াফুলের প্রার্থীদের। রাজ্যের ১০৮ পুরসভার মধ্যে ১০৩ পুরসভা তৃণমূলের দখলে। বামেদের দখলে রইল তাহেরপুর। দার্জিলিং পুরসভা দখলে নিল নতুন দল হামরো পার্টি। চাঁপদানি, বেলডাঙা, এগরা ও ঝালদা পুরসভা ত্রিশঙ্কু হয়েছে।

একুশের বিধানসভা নির্বাচনে জোড়াফুলের বিপুল সাফল্যের ধারা অব্যাহত বাইশের পুরভোটেও। এবারও নজরকাড়া সাফল্য রাজ্যের শাসকদলের। পুরভোটে এবার বিরোধী বেশ কয়েকজন নেতার গড় বলে পরিচিত পুরসভাগুলিতে থাবা বসাল জোড়াফুল। এদের মধ্যে অন্যতম মুর্শিদাবাদের বহরমপুর পুরসভা।

গত তিন দশক ধরে বহরমপুর পুরসভা ছিল কংগ্রেসের দখলে। এবার অধীর-গড় বহরমপুরও ছিনিয়ে নিল ঘাসফুল। বহরমপুর পুরসভা হাতছাড়া হয়েছে কংগ্রেসের। অন্যদিকে, দক্ষিণ ২৪ পরগনার জয়নগর-মজিলপুর পুরসভাও কংগ্রেসের হাত থেকে ছিনিয়ে নিয়েছে তৃণমূল।

একইভাবে পূর্ব মেদিনীপুরের অধিকারী সাম্রাজ্যেও এবার আরও একটা জোর ধাক্কা জোড়াফুলের। কাঁথি পুরসভায় টানা কয়েক বছর অধিকারী পরিবারই ছিল শেষ কথা। এবারও কাঁথিতে জয়ী তৃণমূল। তবে কাঁথি হাতছাড়া বিজেপির ‘শিশির’-শুভেন্দুদের। মন্ত্রী অখিল গিরির হাত ধরে কাঁথি পুরসভায় এবার গিরি-রাজ শুরুর পথে, এমনই ধারণা রাজনৈতিক মহলের। পুরভোটে জয়ী হয়েছেন অখিল গিরির পুত্র সুপ্রকাশ গিরি। পুরসভার চেয়ারম্যান পদের অন্যতম প্রধান দাবিদার মন্ত্রী-পুত্র সুপ্রকাশই।

রাজ্যজুড়ে চলা সবুজ ঝড়ে ব্যতিক্রম নদিয়ার তাহেরপুর। গতবারেও এই পুরসভা ছিল বামেদের দখলে। এবারও তার অন্যথা হল না। তাহেরপুরের ১৩টি ওয়ার্ডে মধ্যে ৮টিতেই জয়ী বাম প্রার্থীরা। ৫টিতে জয়ী হয়েছেন তৃণমূলের প্রার্থীরা।

উল্টোদিকে, পাহাড় রাজনীতিতে এবার নয়া সমীকরণ। প্রথমবার লড়াইয়ে নেমেই বাজিমাত হামরো পার্টির। দার্জিলিং পুরসভা এককভাবে দখল করল হামরো পার্টি। জিএনএলএফ থেকে বেরিয়ে এসে নতুন এই দল তৈরি হয়। পাহাড়ের পুরভোটে এবার আর পাত্তাই পেল না বিজেপি। দার্জিলিঙের ১৭ টি ওয়ার্ডে জয়ী হামরো পার্টি। সূত্র: হিন্দুস্থান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ