Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের পতন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ২:১৪ পিএম

খেরসন শহরের পর এবার রুশ বাহিনীর হাতে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের পতন হয়েছে।

পতনের একদিন আগেই রুশ মিসাইল হামলার শিকার হয় শহরটির একটি সরকারি কার্যালয়। সেখানে হতাহতের ঘটনা ঘটে। এরপর সেখানে আকাশ থেকে নেমে রুশ ছত্রীসেনারা শহরটির দখল নেয়।

এদিকে, ইউক্রেন সীমান্তে সৈন্য সংখ্যা দ্বিগুণ করার ঘোষণা দিয়েছে বেলারুশ। দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো এই ঘোষণা দিয়েছেন।

লুকাশেঙ্কো বলেছেন, ‘ইউক্রেন সীমান্তে ট্যাকটিক্যাল ব্যাটালিয়ন সংখ্যা পাঁচটি থেকে বাড়িয়ে দশটি করা হবে। এসব ব্যাটালিয়ন উচ্চ প্রশিক্ষণপ্রাপ্ত এবং ভ্রাম্যমাণ থাকবে। তারা সীমান্তে বেলারুশের বিরুদ্ধে যে কোন ধরণের উস্কানি এবং সামরিক তৎপরতা ঠেকাবে।’

তিনি বলেন, সৈন্য সংখ্যা দ্বিগুণ করা হচ্ছে একটি প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে। ‘দেশের ভেতরে যাতে উগ্রবাদী এবং অস্ত্র ঢুকতে না পারে (ইউক্রেন থেকে) সেজন্য এ ব্যবস্থা নেয়া হয়েছে।’

ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন দেবার কারণে বেলারুশের উপর নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমা দেশগুলো। রাশিয়ার প্রতিবেশী বেলারুশের সরকার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দীর্ঘদিনের মিত্র। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ