Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিক্ষার্থীদের উদ্ধারে ২৬ বিমান পাঠাচ্ছে ভারত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ১০:২৮ এএম

ইউক্রেন থেকে প্রতিবেশী দেশগুলিতে চলে আসা ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনতে ভারত আগামী তিন দিনের মধ্যে ২৬টি ফ্লাইট পাঠাচ্ছে। মঙ্গলবার পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা জানিয়েছেন, ভারত তৎপর যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেন থেকে ভারতীয় শিক্ষার্থী ও অন্যান্য নাগরিকদের ফিরিয়ে আনতে। সে জন্য কিয়েভ ছেড়ে তাঁরা কোন পথে আসবে, তাই পরামর্শ দেওয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার রুশ হামলায় কিয়েভের রাস্তায় প্রাণ হারিয়েছেন এক ভারতীয় শিক্ষার্থী। তার কিছুক্ষণ পরেই ইউক্রেনে ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে টুইট বার্তায় ভারতীয় নাগরিকদের কিয়েভ ছাড়ার পরামর্শ দেওয়া হয়। ডাক্তারি পড়ুয়া নবীন শেখারাপ্পা জ্ঞানগউধরের মৃত্যুর পরই কূটনৈতিক সক্রিয়তা শুরু করে নরেন্দ্র মোদি সরকার। মঙ্গলবার বিকেলে নয়াদিল্লির রুশ এবং ইউক্রেনীয় রাষ্ট্রদূতকে তলব করে কড়া প্রতিক্রিয়া জানানো হয়।
ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রীংলা জানিয়েছেন, প্রধানমন্ত্রী এ নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন। ইউক্রেনে আটকে থাকা ভারতের নাগরিকদের উদ্ধারে চেষ্টা চালানো হচ্ছে। তিনি আরো বলেন, ‘রোমানিয়ার বুখারেস্ট, হাঙ্গেরির বুদাপেস্ট, পোল্যান্ড ও স্লোভাক প্রজাতন্ত্রের বিমানবন্দরগুলো দিয়ে এই উদ্ধারকাজ চলবে। ’

'অপারেশন গঙ্গা'-এর অধীনে ইউক্রেনের সংঘাতপূর্ণ অঞ্চল থেকে ভারতীয়দের সরিয়ে নেওয়ার জন্য নয়টি ফ্লাইট ইতিমধ্যে ইউক্রেনে আটকে থাকা এক হাজার জনেরও বেশি ছাত্রকে ফিরিয়ে এনেছে। শ্রিংলা বলেন, ভারতীয় নাগরিকদের প্রত্যাবাসনের জন্য বুধবার ভোর চারটের একটি সি-১৭ আইএএফ বিমান রোমানিয়ার উদ্দেশ্যে উড়ে যাবে। তিনি আরও বলেন, সমস্ত ভারতীয় নাগরিক ইউক্রেনের রাজধানী কিয়েভ ছেড়ে চলে গেছে।
শ্রিংলা বলেন, "আমাদের সকল নাগরিক কিয়েভ ত্যাগ করেছে। আমাদের কাছে তথ্য আসা তথ্য অনুযায়ী কিয়েভে আমাদের আর কোনও নাগরিক নেই। কেননা এই রিপোর্ট তৈরির পর থেকে কিয়েভ থেকে কেউ আমাদের সঙ্গে যোগাযোগ করেনি। পররাষ্ট্র সচিব আরও বলেন, ইউক্রেনে আনুমানিক ২০ হাজার ভারতীয় পড়ুয়া ছিল। সরকার যখন প্রথমে আমাদের সঙ্গে যোগাযোগ করেছিল, তখন ২০ হাজার ছাত্র ও ছাত্রী ছিল ইউক্রেনে।

শ্রিংলা বলেন, "সেই সংখ্যা থেকে আনুমানিক ১২ হাজার ইউক্রেন ছেড়ে চলে এসেছে। অর্থাৎ ইউক্রেনে আমাদের নাগরিকদের মোট সংখ্যার ৬০ শতাংশ ফিরে পড়েছে। বাকি ৪০ শতাংশের এর মধ্যে মোটামুটি অর্ধেক খারকিভ ও সুমির মতো সংঘাতপূর্ণ এলাকায় রয়ে গেছে। আর বাকি অর্ধেক হয় পৌঁছে গেছে ইউক্রেনের পশ্চিম সীমান্ত, নতুবা ইউক্রেনের পশ্চিম অংশের দিকে অগ্রসর হচ্ছে। তারা সাধারণত সংঘাতপূর্ণ এলাকার বাইরে রয়েছে বলেই জানিয়েছেন পররাষ্ট্র সচিব।

এই বিপুল সংখ্যাক ভারতীয় নাগরিককে ফিরিয়ে আনার জন্য ভারত সরকার এয়ার ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস, ইন্ডিগো এবং স্পাইসজেটের ২০টিরও বেশি ফ্লাইটের বন্দোবস্ত করেছে। কেন্দ্রের তরফে মোতায়েন করা ওই ফ্লাইটগুলি তিনদিনের মধ্যে ইউক্রেনের প্রতিবেশী দেশ থেকে ভারতীয়দের সরিয়ে নেবে। বিমানবাহিনীকেও সেইমতোই নির্দেশ দেওয়া হয়েছে। সূত্র : আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ