Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কিয়েভে দূতাবাস বন্ধ করছে জাপান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ১০:০৬ এএম

রাশিয়ার সেনাবাহিনীর দাপট জারি রয়েছে ইউক্রেনে। এর প্রতিক্রিয়ায় ইউক্রেনের রাজধানী কিয়েভে জাপানি দূতাবাস সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হবে। বুধবার জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। দূতাবাসের কার্যক্রমগুলি পোলিশ সীমান্তের কাছে পশ্চিম ইউক্রেনের শহর লভিভ-এ স্থাপিত একটি অস্থায়ী যোগাযোগ অফিসে স্থানান্তর করা হবে। এখানে দূতাবাসের কর্মকর্তারা ইউক্রেনে থাকা ১২০ জন জাপানি নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করবেন। জাপানি নাগরিকদের ইউক্রেন ছেড়ে যাওয়ার ব্যাপারেও সহায়তা করবেন দূতাবাসের অফিসাররা।

জাপানের পার্লামেন্টের উচ্চকক্ষ হাউস অফ কাউন্সিলরদের বাজেট কমিটির বুধবারের বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি বলেছেন, “রাশিয়ার আগ্রাসন প্রসারিত হয়েছে। কিয়েভে উত্তেজনা অত্যন্ত দ্রুত বৃদ্ধি পেয়েছে। সেই কারণেই দূতাবাস বন্ধ করার সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।” কিয়েভের দূতাবাসে ছিলেন জাপানের রাষ্ট্রদূত কুনিনোরি মাতসুদা-সহ আধিকারিকরা। তাঁদের কাজ নিরাপত্তা সংক্রান্ত তথ্য সংগ্রহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ