Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৪ হাজার বিলাসবহুল গাড়ি নিয়ে ডুবে গেল জাহাজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ৯:৫৯ এএম

প্রায় ৪ হাজার গাড়ি নিয়ে আটলান্টিক মহাসাগরে ডুবে গেছে একটি জাহাজ। বিশ্বখ্যাত গাড়ির ব্র্যান্ড পোর্শে ও বেন্টলি নির্মিত গাড়িগুলো নিয়ে জার্মানির এমডেন বন্দর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের রোড আইল্যান্ডে যাওয়ার পথে পর্তুগিজ অ্যাজোরস দ্বীপপুঞ্জের কাছে ডুবে গেছে।

জাহাজটি এর আগে অগ্নিকাণ্ডের শিকার হয়েছিল। আগুন লাগার প্রায় দুই সপ্তাহ পর জাহাজটি ডুবে গেল। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়, ফেলিসিটি এস নামের জাহাজটি পোর্শে ও বেন্টলির মতো বিখ্যাত ব্র্যান্ডের প্রায় ৪ হাজার গাড়ি পরিবহন করছিল। জাহাজটি জার্মানির এমডেন বন্দর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের রোড আইল্যান্ডে যাওয়ার পথে ১৬ ফেব্রুয়ারি আগুনের সূত্রপাত হয়। অগ্নিকাণ্ডের পর জাহাজটির সব ক্রুদের সরিয়ে নেওয়া হয়।

ঘটনাস্থলের নিকটবর্তী বন্দর ফায়েল দ্বীপের ক্যাপ্টেন জোয়াও মেন্ডেস ক্যাবেকাস রয়টার্সকে জানিয়েছেন, ডুবে যাওয়ার পর জাহাজটির তেলের লাইনে কোনো ধরনের ছিদ্রের খবর পাওয়া যায়নি। তবে তাঁর আশঙ্কা, জাহাজটি আটলান্টিকের তলদেশে যে গভীরতায় (প্রায় সাড়ে ৩ হাজার মিটার) রয়েছে তাতে জাহাজটির জ্বালানী ট্যাঙ্কগুলি ক্ষতিগ্রস্থ হতে পারে।

পর্তুগালের নৌবাহিনী জানিয়েছে, আগুনে কেউ আহত হয়নি। ২২ জন ক্রুকে একটি হোটেলে নিয়ে যাওয়া হয়েছে। পরে নৌবাহিনীর সহায়তায় পর্তুগিজ বিমান বাহিনী ওই এলাকার আশপাশে থাকা চারটি বাণিজ্যিক জাহাজ সরিয়ে নিয়েছে।

এ দিকে, গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভোক্সওয়াগেন জানিয়েছে, গাড়িগুলো ডুবে যাওয়ায় প্রায় ১৫৫ মিলিয়ন ডলারেও বেশি ক্ষতি হয়েছে। অপরদিকে, বেন্টলি নিশ্চিত করেছে, তাঁদের ১৮৯টি গাড়ি এবং পোর্শে বলছে তাঁদের প্রায় ১১০০টি গাড়ি জাহাজে ছিল। সূত্র : নিউ ইয়র্ক টাইমস, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ