Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

 ইউক্রেনে প্রথম এক ভারতীয় ছাত্রের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২২, ৪:১৬ পিএম | আপডেট : ৪:৩৪ পিএম, ১ মার্চ, ২০২২

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে এই প্রথম এক ভারতীয় ছাত্রের মৃত্যু। মৃত ছাত্রের নাম নবীন এস.জি। তিনি কর্ণাটকের বাসিন্দা। রুশ সেনার হামলায় তার মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে। টুইট করে এই খবর জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী।

ইতিমধ্যে রাশিয়া এবং ইউক্রেনের রাষ্ট্রদূতদের তলব করেছে পররাষ্ট্রমন্ত্রণালয়। তাদের কাছে ইউক্রেনের খারকিভে আটক ভারতীয় ছাত্রদের দ্রুততার সঙ্গে ফেরানোর দাবি জানানো হবে। ইতিমধ্যে নিহত ছাত্রের পরিবারের সঙ্গে কথা বলেছে পররাষ্ট্রমন্ত্রণালয়ের প্রতিনিধি। পরিবারের প্রতি শোকজ্ঞপন করেছেন মুখপাত্র অরিন্দম বাগচী।

মঙ্গলবার সকাল থেকেই ইউক্রেনজুড়ে হামলার মাত্রা কয়েক গুণ বাড়িয়ে দিয়েছে রুশ সেনা। একের পর এক মিসাইল হানায় গুঁড়িয়ে দেওয়া হচ্ছে বড় বড় বাড়ি। যার মধ্যে বহু সরকারি সংস্থার অফিস রয়েছে।

যুদ্ধবিধ্বস্থ ইউক্রেনে আটকে রয়েছে এখনও বহু ভারতীয় শিক্ষার্থী। কেউ মাটির তলায় আশ্রয় নিয়েছেন, কেউ বা বাঙ্কারে আশ্রয় নিয়েছেন। আটক ভারতীয়দের ফেরাতে ইতিমধ্যে তৎপর হয়েছে নয়াদিল্লি। ইউক্রেনের প্রতিবেশী রাষ্ট্রগুলোতে কেন্দ্রীয় মন্ত্রীদের দূত হিসেবে পাঠাচ্ছেন প্রধানমন্ত্রী মোদি। সূত্র: জিনিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ