Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে দেখা দিলো ভয়াবহ অক্সিজেন সংকট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২২, ১:২৩ পিএম

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া। স্থানীয় সময় গত বৃহস্পতিবার ভোরে এই হামলা শুরু হয়। আজ মঙ্গলবার হামলার ষষ্ঠ দিন। রাশিয়া-ইউক্রেনের এই যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় সংঘাত বলে মনে করা হচ্ছে। রাশিয়ার সঙ্গে এই সংঘাতের মধ্যে ভয়াবহ অক্সিজেন সংকট দেখা দিয়েছে ইউক্রেনে। সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই তথ্য জানিয়েছে। -ডব্লিউএইচও, সিএনবিসি

এদিন বিশ্ব স্বাস্থ্যর প্রধান টেড্রস আধানম গ্রেব্রেয়াসুস সতর্কবার্তা দিয়ে জানান, পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে ইউক্রেনে ইউক্রেনে ফুরিয়ে যাবে সব হাসপাতালের অক্সিজেনের সরবরাহ।

এর ফলে হাসপাতালগুলোতে গুরুতর অবস্থায় ভর্তি হাজারও মানুষের প্রাণ সংশয়ের আশঙ্কা আছে বলেও বার্তা দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম গ্রেব্রেয়াসুস এবং ইউরোপের আঞ্চলিক ডিরেক্টর হান্স ক্লুগে এক যৌথ বিবৃতিতে জানান, ইউক্রেনে অক্সিজেন সরবরাহ নিয়ে পরিস্থিতি খুবই উদ্বেগজনক। বেশির ভাগ হাসপাতালেই আগামী ২৪ ঘণ্টার মধ্যে মজুত থাকা অক্সিজেন ফুরিয়ে যাবে। কিছু হাসপাতালে ইতোমধ্যেই অক্সিজেন ফুরিয়ে গেছে। এর ফলে হাসপাতালে ভর্তি হাজারো মানুষের প্রাণ সংশয়ের আশঙ্কা আছে।

জাতিসংঘের প্রতিবেদন অনুযায়ী, গত এক মাস ধরেই ইউক্রেনে করোনা আক্রান্তের সংখ্যা উদ্বেগজনকভাবে বাড়ছে। তার মধ্যে অন্যান্য দুরারোগ্য ব্যাধি তো রয়েছেই। আর এই পরিস্থতিতে রোগীদের প্রাণ বাঁচাতে মেডিকেল অক্সিজেনের ব্যবহার অপরিহার্য। কিন্তু গত পাঁচ দিন ধরে রাশিয়ার সামরিক অভিযানে ইউক্রেন বিপর্যস্ত। যুদ্ধের কারণে পথে নামতে পারছে না প্লান্ট থেকে হাসপাতালে অক্সিজেন সরবরাহকারী ট্রাকগুলোও। ফলে মেডিকেল অক্সিজেন সরবরাহের সমস্ত পথ বন্ধ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ