Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়ায় বুথ থেকে টাকা তোলার হিড়িক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৫২ এএম

ইউক্রেনে অভিযানের পর রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক পশ্চিমাদের নিষেধাজ্ঞার মুখে পড়েছে। একই সঙ্গে আন্তর্জাতিক আর্থিক লেনদেন ব্যবস্থা ‘সুইফট’ থেকে রাশিয়ার কয়েকটি ব্যাংককে বিচ্ছিন্ন করতে একমত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র দেশগুলো।

এমন পরিস্থিতিতে অর্থ তুলতে রাশিয়ার বিভিন্ন ব্যাংক ও এটিএম বুথে গ্রাহকদের দীর্ঘ সারি দেখা গেছে। শনিবার (২৬ ফেব্রুয়ারি) রাত থেকে গ্রাহকদের ভিড় বেশি দেখা যায়। রোববার সকালেও একই অবস্থা ছিল মস্কো ও অন্য শহরগুলোতে। রুশ মুদ্রা রুবল ও ডলার তুলতে ভিড় করছিলেন তারা।
ফিনান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়, রুশ মুদ্রার পতন ও আন্তর্জাতিক পেমেন্ট সিস্টেম ব্যবহার না করতে পারার শঙ্কায় গ্রাহকরা আগেভাগেই তাদের অর্থ তুলে নিচ্ছেন।
গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সেনা অভিযান চালানোর ঘোষণা দেন। এরপর থেকেই বৈদেশিক মুদ্রা ও রুবল উত্তোলনের জন্য গ্রাহকদের দীর্ঘ সারি দেখা যায়। ফিনান্সিয়াল টাইমসের একজন সাংবাদিক সরেজমিনে দেখেছেন, ওই দিন দুপুরের দিকে আন্তর্জাতিক ব্যাংকগুলোর অনেক শাখায় মার্কিন ডলার শেষ হয়ে যায়।
তবে চলমান পরিস্থিতিতে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। এক বিবৃতিতে বলা হয়, রাশিয়ান ব্যাংকিং সিস্টেম স্থিতিশীল এবং পর্যাপ্ত মূলধন মজুদ রয়েছে। অর্থ তুলতে কোনো ধরনের সমস্যার সম্ভাবনা নেই। সব গ্রাহকের অর্থ ব্যাংকে নিরাপদ এবং যেকোনো সময় উত্তলন করা যাবে।
রুশ কেন্ত্রীয় ব্যাংকের এমন ঘোষণার পরও আশ্বস্ত হতে পারছেন না গ্রাহকরা। মস্কোর বাসিন্দা একাতেরিনা বলছিলেন, ‘আমি প্রথম দিকেই কিছু অর্থ তুলেছিলাম। এখন আবার এটিএম বুথে যাচ্ছি। কারণ কার্ডের প্রযুক্তিগত ক্রটি হওয়ার শঙ্কা রয়েছে। গতকাল গুগল পে দিয়ে ট্যাক্সির জন্য অর্থ প্রদান করতে আমার ইতোমধ্যে সমস্যা হয়েছে। তাই এখনই এক মাসের নগদ অর্থ তুলতে চাই’।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, একটি দেশ থেকে আরেকটি দেশের ব্যাংকে আর্থিক লেনদেন করতে সুইফট ব্যবস্থা ব্যবহার করা হয়। তেল ও গ্যাস রপ্তানির মাধ্যমে রাশিয়া যে অর্থ আয় করে, সেই অর্থ আদায়ে দেশটি সুইফটের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল।
জার্মান সরকারের একজন মুখপাত্র জানিয়েছেন, রাশিয়ান এসব ব্যাংকে বৈদেশিক অর্থ লেনদেন বন্ধ করাই তাদের এই উদ্যোগের মুল উদ্দেশ্য। কিন্তু রাশিয়ার সঙ্গে ব্যবসা রয়েছে, এমন পশ্চিমা প্রতিষ্ঠানগুলোও এর ফলে ক্ষতির সম্মুখীন হতে পারে।
বেলজিয়ামভিত্তিক সুইফট বিশ্বের ২০০টি দেশে ১১ হাজার আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে লেনদেনের মাধ্যম হিসেবে কাজ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ