Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অবিলম্বে নাগরিকদের রাশিয়া ছাড়তে নির্দেশ ফ্রান্স-যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১০:০২ এএম

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জেরে অবিলম্বে নিজ নাগরিকদের রাশিয়া ছাড়তে জোরালো নির্দেশ দিয়েছে ফ্রান্স। ইউক্রেনে হামলার পাল্টা জবাবে রাশিয়ান এয়ারক্র্যাফটের জন্য ইউরোপীয় ইউনিয়নের আকাশসীমা বন্ধের ঘোষণার পরপরই এ নির্দেশ দিল দেশটি।

ফ্রেঞ্চ মিনিস্ট্রি ফর ইউরোপ অ্যান্ড ফরেন অ্যাফেয়ার্স তাদের ওয়েবসাইটে এক বিবৃতিতে বলেছে, রাশিয়া ও ইউরোপের মধ্যে এয়ার ট্রাফিকে নিষেধাজ্ঞা বাড়ছে। এ কারণে রাশিয়ায় অবস্থানরত ফ্রান্সের নাগরিকদের (পর্যটক, দর্শনার্থী, শিক্ষার্থী ও পেশায় নিয়োজিত) অবিলম্বে দেশত্যাগের প্রস্তুতি নিতে বলা হলো।
কোনো ফ্রেঞ্চ নাগরিকের রাশিয়ায় যাওয়ার শিডিউল থাকলে তা বাতিলের পরামর্শও দেওয়া হয়েছে ওই বিবৃতিতে।
এদিকে মস্কোর যুক্তরাষ্ট্র দূতাবাস অবিলম্বে মার্কিন নাগরিকদের রাশিয়া ছাড়ার নির্দেশ দিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের আকাশসীমা নিষেধাজ্ঞায় অনেক রাশিয়ান এয়ারলাইন্সের অনেক ফ্লাইট বাতিল হচ্ছে। এ পরিপ্রেক্ষিতেই মার্কিন নাগরিকদের রাশিয়া ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানানো হয়েছে।
বৃহস্পতিবার ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। অভিযান শুরুর পর পশ্চিমা দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্র নিন্দা জানায়। কিন্তু অভিযান বন্ধ না করলে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আসতে থাকে। সূত্র : সিএনএন

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ