Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৩ দিন ফ্রিতে তাজমহল দেখার সুযোগ!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:৪৩ পিএম

হাতে কয়েকদিনের ছুটি রয়েছে? প্রেমিকার হাতে হাত রেখে তাজমহল দেখতে চান? তবে আপনার জন্য রয়েছে সুখবর। কারণ, আগামী তিনদিন বিনামূল্যে প্রবেশ করতে পারবেন তাজমহলে। সবচেয়ে বড় কথা এই তিনটি দিন সম্রাট শাহজাহান এবং মমতাজের প্রকৃত সমাধিও দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে।

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, আগামী ২৭ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত তাজমহলে প্রবেশে লাগবে না একটিও পয়সাও। সম্রাট শাহজাহানের ৩৬৭ তম উরসের জন্য এই বিশেষ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ প্রসঙ্গে ভূতত্ত্ববিদ ডঃ রাজকুমার প্যাটেল জানান, ২৭ ফেব্রুয়ারি অর্থাৎ রবিবার এবং ২৮ ফেব্রুয়ারি, সোমবার দুপুর ২টো থেকে সূর্যাস্ত পর্যন্ত নিখরচে তাজমহলে ঘুরতে পারবেন পর্যটকরা। মঙ্গলবার অর্থাৎ ১ মার্চ সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত নিখরচে তাজমহলে প্রবেশ করা যাবে।

রবিবার দুপুর দু’টোর পর থেকে শাহজাহান এবং মমতাজের মূল কবরগুলিও খুলে দেওয়া হবে। ফুলের চাদরে মুড়ে ফেলা হবে কবরগুলি। এরপর কোরান পাঠও করা হবে সেখানে। মিলাদ শরিফের পর পর্যটকরা সেই কবরগুলি দেখার সুযোগ পাবেন। শাকিল রফিক নামে এক গাইড জানান, বছরের শুধুমাত্র এই তিনটি দিনই শাহজাহান এবং মমতাজের সমাধি দেখার সুযোগ পান পর্যটকরা।

কোভিড পরিস্থিতি এখনও অনেকটাই নিয়ন্ত্রণে। তাই এই তিনদিন পর্যটকদের সংখ্যাও বাড়বে বলেই মনে করা হচ্ছে। ভিড়ের কথা মাথায় রেখে আঁটসাঁট নিরাপত্তার চাদরে তাজমহলকে মুড়ে ফেলা হয়েছে। পর্যটকদের মানতে হবে উপযুক্ত কোভিডবিধি। পরতে হবে মাস্ক। ব্যবহার করতে হবে স্যানিটাইজার। শারীরিক দূরত্ববিধিও মেনে চলতে হবে সকলকেই। সূত্র: ইন্ডিয়া টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ