Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘আত্মসমর্পণ নয়, বরং ইউক্রেনকে রক্ষা করবই’, সেলফিবার্তা জেলেনস্কির

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৩২ পিএম

বিপদের সময় দেশবাসীর পাশে রয়েছেন তিনি, সেলফিবার্তায় এমনটাই জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদেমির জেলেনস্কি)। শনিবার ফের একটি সেলফি ভিডিয়ো পোস্ট করে তিনি বলেন, “আমার বিরুদ্ধে প্রচুর ভুয়ো বার্তা প্রচার করা হচ্ছে। বলা হচ্ছে আমি নাকি দেশের সেনাকে পিছু হটতে বলেছি। আপনাদের আমি আশ্বস্ত করে জানাতে চাই, আমি এখানেই আছি। কোথাও পালাইনি। আমরা কিছুতেই আত্মসমর্পন করব না। অস্ত্র ত্যাগ করব না। দেশকে রক্ষা করবই।”

এর পাশাপাশি তিনি সারা বিশ্বের কাছে আবেদন জানিয়ে বলেন, “এটা সত্যি যে এই পরিস্থিতিতে আমাদের প্রচুর অস্ত্রের প্রয়োজন রয়েছে। তবে, সততাই আমাদের মূল অস্ত্র। আমরা হারতে শিখিনি। আমাদের দেশ, আমাদের কাছে পিতৃভূমি, আমাদের সন্তান। ইউক্রেনকে আমরা রক্ষা করবই। ‘গ্লোরি টু ইউক্রেন।’ রুশ ভাসাতে সেনাদের উদ্দেশ্যে ভলোদেমির জেলেনস্কি বলেন, ”জমি আঁকড়ে থাকো। তোমরাই আমাদের একমাত্র সম্পদ।” দেশবাসীর উদ্দেশ্যে বলেন, “প্রতিটি দেশের প্রতিটি শহরের মানুষের কাছে আমি আবেদন জানাচ্ছি। আপনারা পথে নামুন। ইউরোপে শান্তি বজায় রাখার দাবি জানান। ইউক্রেনে শান্তির জন্য আওয়াজ তুলুন। সমস্ত ইউরোপীয়কে আহ্বান জানাচ্ছি। আপনাদের যদি সেনা প্রশিক্ষণ থাকে তবে ইউক্রেনে আসুন। চলুন একসঙ্গে ইউরোপের শান্তির জন্য লড়াই করি। ইউরোপ এই রুশ আগ্রাসন রুখতে সক্ষম।”

প্রসঙ্গত, শুক্রবার কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় খবর ছড়ায় যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদেমির জেলেনস্কিকে নিরাপত্তার খাতিরে দেশ থেকে অনত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। পাশাপাশি আরও খবর ছড়ায় যে তিনি নাকি যুদ্ধ বন্ধ করার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে আবেদন জানিয়েছেন। যুদ্ধ বন্ধ করার জন্য তিনি তাঁর সঙ্গে আলোচনায় বসতেও প্রস্তুত বলে জানিয়েছেন। যদিও তাঁর বিরুদ্ধে ওঠা যাবতীয় গুজব উড়িয়ে দিয়ে শনিবার ফের ভিডিওবার্তা দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ