Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেন-রুশ যুদ্ধ : পূর্ব ইউরোপে আমেরিকার জঙ্গিবিমান মোতায়েন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ১:৪৭ পিএম

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া। স্থানীয় সময় বৃহস্পতিবার ভোরে এই হামলা শুরু হয়। রাশিয়া-ইউক্রেনের এই যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় সংঘাত বলে মনে করা হচ্ছে। -ভ্যানগার্ড

এই উত্তেজনার মধ্যে পূর্ব ইউরোপে আমেরিকার অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমানের একটি কন্টিনজেন্ট পৌঁছেছে। যখন ইউক্রেনের চলমান সংকটকে কেন্দ্র করে ওয়াশিংটন এবং মস্কোর মধ্যে উত্তেজনা বাড়ছে তখন এই জঙ্গিবিমান পাঠানোর খবর এলো। বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলে সামরিক অভিযান শুরু করে। এরপর আমেরিকা পূর্ব ইউরোপের দেশ এস্তোনিয়া, লুথিয়ানিয়া ও রোমানিয়ায় ছয়টি এফ-৩৫ জঙ্গিবিমান মোতায়েন করে।

যুক্তরাষ্ট্র বলেছে, চলতি সপ্তাহে প্রেসিডেন্ট জো বাইডেন পূর্ব ইউরোপে সেনা এবং সামরিক সরঞ্জামাদি পুনর্বিন্যাসের যে নির্দেশ দিয়েছেন তার অংশ হিসেবে পূর্ব ইউরোপে এসব বিমান মোতায়েন করা হল। সেনা মোতায়েনের ঘোষণা দিয়ে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, এটি আত্মরক্ষামূলক পদক্ষেপ, মোটেই আগ্রাসী পদক্ষেপ নয়। এসময় তিনি সুস্পষ্ট করে বলেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়ানোর কোনও ইচ্ছা আমেরিকার নেই।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৪২ পিএম says : 0
    আমেরিকা অথবা ইউরোপীয় ইউনিয়ন যে কোনো দেশ যদি কূটনৈতিক বেবসতা করে সমস্যা সমাধান করতে পারেন সেটাই মংগল হবে,যদি সেটি না করে সামরিক সরঞ্জাম দিয়ে ইউক্রেন কে সাহায্য করেন,রাশিয়ার কে কি কেউ করবে না,না কি তাহা হলেই তো তৃতীয় বিশ্বযুদ্ধের আসনক্ষা ,দেখা যাচ্চে তৃতীয় বিশ্বযুদ্ধের জন্য,আমেরিকা দায়ী হবে, এবং মানবজাতির সব কিছু ধ্বংস হয়ে যাবে। সবাই পারমাণবিক বোমা নিয়ে খেলা করবেন,তাতেই মানবজাতির খেলা শেষ হয়ে যাবে,আমেরিকার কি দরকার রাশিয়ার চীনের যে সমস্ত সাহিত্যসাহিত দেশ গুলি নিয়ে চিন্তা করার মাতব্বরি করে বোঝাল লাগানের কি দরকার,আমেরিকার কারনেই তৃতীয় বিশ্বযুদ্ধের সংকেত দেখা যাচ্চে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ