Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেন ইস্যুতে একই ‘অবস্থান’ ভারত-চীনের!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:২২ পিএম

ইউক্রেন ইস্যুতে জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া থেকে বিরত থাকল ভারত। এদিকে চীনও রাশিয়ার বিরুদ্ধে ভোট দিল না। তাছাড়া ভারতেরই পথে হাঁটল সংযুক্ত আরব আমিরাতও।

উল্লেখ্য, ইউক্রেনের উপর রাশিয়ার হামলার বিরোধিতায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পেশ হয়েছিল। সেই প্রস্তাবনা পেশের পক্ষে বা বিপক্ষে ভোট না দিয়ে ভোটদানের থেকে বিরত থাকল ভারত, চীন। নিজেদের মধ্যে সীমান্ত সংঘাত চললেও রাশিয়া ইস্যুতে দুই প্রতিবেশী রাষ্ট্রই একই পথে হাঁটল।

প্রস্তাবনার পক্ষে ভোট দিয়েছে জার্মানি, ইতালি, পোল্যান্ড, এস্টোনিয়া, লুক্সেমবার্গ, নিউজিল্যান্ডের মতো ১১টি দেশ। বিপক্ষে ভোটদান করেছে শুধুমাত্র রাশিয়া। এদিকে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া থেকে বিরত থাকতে ‘অনুপস্থিত’ থাকল ভারত, চীন এবং সংযুক্ত আরব আমিরাত। রাশিয়ার ভেটো প্রসঙ্গে আমেরিকার বক্তব্য, ‘রাশিয়া হয়ত এই প্রস্তাব আটকে দিতে পারে। কিন্তু আমাদের কণ্ঠস্বর দমিয়ে রাখতে পারবে না তারা। আমাদের সত্য নীতির উপর বা ইউক্রেনের মানুষের উপর রাশিয়া ভেটো প্রয়োগ করতে পারবে না।’

এ বিষয়ে জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি বলেন, ‘ইউক্রেনে সাম্প্রতি যে ঘটনা ঘটেছে ভারত তাতে উদ্বিগ্ন। অবিলম্বে এই সহিংসার পথ থেকে সরে আসতে আবেদন করছি সকলকে। মানুষের জীবনের বিনিময়ে কখনও কোনও সমাধান সূত্র বের হয়ে আসে না। এই আবহে কূটনৈতিক আলোচনার পথ বন্ধ হওয়া অত্যন্ত হতাশাজনক। কিন্তু আমাদের কূটনীতির পথে ফিরতে হবে। সেই কারণে ভারত ভোটদান প্রক্রিয়ার থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে।’ সূত্র: ইন্ডিয়া টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ