Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

‘আমার অস্ত্র দরকার, রাইড নয়’, মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান জেলেনস্কির

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ পিএম | আপডেট : ১২:০৪ পিএম, ২৬ ফেব্রুয়ারি, ২০২২

রুশ বাহিনীর হাতে যে কোন সময় ইউক্রেনের রাজধানী কিয়েভের পতন হতে পারে। এমন পরিস্থিতিতে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে সেখান থেকে সরিয়ে আনার প্রস্তাব দিয়েছে মার্কিন সরকার। তবে জেলেনস্কি সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের প্রেসিডেন্টকে তার দেশ ছেড়ে চলে যেতে বলার পর জেলেনস্কি বলেন, ‘লড়াই এখানে; আমার গোলাবারুদ দরকার, রাইড নয়।’ তাদের কথোপকথনের সাথে জড়িত একজন সিনিয়র আমেরিকান গোয়েন্দা কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা এপি রিপোর্ট করেছে।

ইউক্রেনের ভূখণ্ড থেকে সরে যাওয়ার এবং আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘের সনদের নীতিগুলি মেনে চলার জন্য পশ্চিমের বারবার আহ্বানের মধ্যে রাশিয়ান সৈন্যরা কিয়েভকে ঘিরে রেখেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেনা প্রত্যাহারের আহ্বানে কান দিতে নারাজ এবং এমনকি ইউক্রেনের সামরিক বাহিনীকে বিদ্রোহ করার আহ্বান জানিয়েছেন।

জেলেনস্কির দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার গুজব সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার সাথে সাথে, ইউক্রেনের প্রেসিডেন্ট তার প্রধান সহযোগীদের সাথে প্রেসিডেন্সি ভবনের বাইরে দাঁড়িয়ে রাশিয়ান আক্রমণের বিরুদ্ধে কিয়েভকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়ে তার একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে তিনি বলেন, ‘আমরা সবাই এখানে। আমাদের সামরিক বাহিনী এখানে। সমাজের নাগরিকরা এখানে। আমরা সবাই এখানে আমাদের স্বাধীনতা, আমাদের দেশকে রক্ষা করছি এবং এটি এভাবেই থাকবে।’

ইউক্রেনের প্রেসিডেন্ট সামরিক সাহায্যের জন্য অন্যান্য দেশ, বিশেষ করে পশ্চিমাদের কাছে পৌঁছে যাচ্ছেন। শুক্রবার, জেলেনস্কি বলেছিলেন যে, তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে সামরিক সহায়তা এবং নিষেধাজ্ঞার বিষয়ে কথা বলেছেন। ইউক্রেনের ভূখণ্ড থেকে রাশিয়ার নিঃশর্ত প্রত্যাহারের আহ্বান জানিয়ে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদেও একটি রেজোলিউশন পাশ করতে ব্যর্থ হয়েছিল কারণ, রাশিয়া প্রত্যাশিতভাবে এতে ভেটো দেয়। ১১ জন সদস্য প্রস্তাবটি গৃহীত হওয়ার পক্ষে ভোট দেয় এবং ভারত ও চীন সহ তিন দেশ ভোট দেয়নি। সূত্র: এপি।



 

Show all comments
  • Md. zakiul islam ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:১৬ পিএম says : 0
    বীর বেঁচে থাকে চিরকাল আর কাপুরুষ মরে বার বার । জেলেনস্কি তোমাকে অভিনন্দন ।
    Total Reply(0) Reply
  • মীর মাহাত্মাম ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ১:৪৪ পিএম says : 0
    তালেবানরা যখন কাবুল পতন করার প্রায় দারপ্রান্তে তখন আশরাফ ঘানিও এভাবেই ভিডিও পোষ্ট করেছিলো যে, সেই কাবুল ছেড়ে ভাগবে না। কিন্তু পরবর্তী ইতিহাস সবার জানা।
    Total Reply(0) Reply
  • মোঃ শহীদুল ইসলাম ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ৩:১৩ পিএম says : 0
    প্রেসিডেন্ট জেলনস্কিকে কে গাছে তুলে দিয়ে মই কেড়ে নিয়েছে পশ্চিমা বিশ্ব।
    Total Reply(0) Reply
  • Sayem Rb ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ১১:৩৩ পিএম says : 0
    ফিলিস্তিনে যখন ইসরায়েল হামলা চালায় এই ইউক্রেনের প্রেসিডেন্ট জেলনস্কি ইসরায়েল কে সমর্থন করেছিলো,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ