Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কিয়েভজুড়ে চলছে তীব্র লড়াই

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ৯:৪৬ এএম

রাতভর অবিরাম বিস্ফোরণ ও গোলাগুলির শব্দে কেঁপে উঠেছে ইউক্রেনের রাজধানী কিয়েভ। দেশজুড়ে বিভিন্ন স্থানে তীব্র লড়াই চললেও রাজধানীতে শোনা গেছে বড় বড় বিস্ফোরণ। শনিবার সকালে আরও তীব্র হয়েছে সেই সংঘাত।

কিয়েভের ময়দান চত্বরের কাছে শোনা গেছে বড় বিস্ফোরণের শব্দ। এছাড়া শহরের ট্রয়েশ্চিনা এলাকার কাছেও একাধিক বড় বিস্ফোরণ হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, শহরের অভ্যন্তরে কামানের গোলার শব্দ কয়েক মাইল দূর থেকেই শোনা যাচ্ছে। স্থানীয় সংবাদমাধ্যম কিয়েভ ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, শহরের চিড়িয়াখানার কাছে ৫০টিরও বেশি বিস্ফোরণ এবং মেশিন গানের তীব্র গুলি ছোড়ার শব্দ শোনা গেছে।
ফক্স নিউজের বিদেশি প্রতিনিধি ট্রে ইংস্ট জানিয়েছেন, এই মুহূর্তে একাধিক দিক দিয়ে রাজধানী কিয়েভে হামলা চলছে।
রাজধানী কিয়েভের ট্রয়েশ্চিনা এলাকার কাছে সিএইচপি-৬ বিদ্যুৎকেন্দ্রের কাছে লড়াই চলছে। দেশটির বিশেষ সেবা বিভাগ জানিয়েছে, শহরের বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ঘটাতেই এই হামলা চালানো হচ্ছে।

কিয়েভের পেরেমোহি এলাকার কাছে ভাঙা গাড়ি এবং আগুন জ্বলতে দেখা গেছে। ভাসিলকিভ বিমান ঘাঁটির কাছে তুমুল লড়াইয়ের খবর পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে কিয়েভে হামলা চালাতে এই বিমান ঘাঁটিটি ব্যবহার করতে চায় রুশ প্যারাট্রুপাররা।
এর আগে, মেলিটোপোল শহর দখলে নেয় রুশ বাহিনী। প্রায় দেড় লাখ জনসংখ্যা অধ্যুষিত শহরটি কৌশলগতভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ