Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিনা বাধায় মেলিতোপোল শহর দখল রাশিয়ার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ৮:৩২ এএম

বিনা বাধায় ইউক্রেনের মেলিতোপোল শহরে ঢুকে পড়েছে রুশ সেনারা। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ দাবি করেছে। দেশটির সংবাদ সংস্থা তাসের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

বিবিসি স্বাধীনভাবে এ দাবির সত্যতা যাচাই করতে পারেনি। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কিছুক্ষণ আগেই বলছিলেন শহরটিতে তীব্র গোলাগুলি চলছে।
মেলিতোপোল শহরে প্রায় দেড় লাখ মানুষের বসবাস। এটি ইউক্রেনের দক্ষিণ পূর্বের দিকের একটি শহর। ক্রিমিয়া ও আজভ সাগরের নিকটেই এর অবস্থান।

এদিকে সন্ধ্যার দিকে রাজধানী কিয়েভে বেশ কটি বড় বিস্ফোরণের শব্দ শোনা গেছে। কিয়েভ শহরের মেয়র ভিতালি ক্লিতশকো বিবিসিকে জানান, তিনি পাঁচটি বিকট বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক ভিডিওবার্তায় সতর্ক করে দিয়ে বলেছেন, রাতের কয়েক ঘণ্টায় রাশিয়ান সৈন্যরা রাজধানী কিয়েভে ধ্বংসযজ্ঞ চালাতে পারে।

গত বৃহস্পতিবার ভোরে ইউক্রেনে ঢুকে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে এটিকে অন্যতম বড় হামলার ঘটনা হিসেবে বলা হচ্ছে। ইউএনএইচসিআর বলছে, ইউক্রেনে আনুমানিক এক লাখ বাসিন্দা ইতোমধ্যে তাদের ঘরবাড়ি ছেড়েছে। পরিস্থিতির অবনতি ঘটলে ৫০ লাখ পর্যন্ত মানুষ ইউক্রেনে ঘরছাড়া হতে পারে বলে আশঙ্কা সংস্থাটির। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ