Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাত ২টায় বিধানসভা অধিবেশন ডাকলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:২৩ এএম

নজিরবিহীন ও ঐতিহাসিক ঘটনা। পশ্চিমবঙ্গের বিধানসভা অধিবেশন শুরু হবে রাত ২টায়। টুইটে এমনটাই জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজ্যের মন্ত্রিসভায় গৃহীত সিদ্ধান্ত মেনে নিয়েই এই ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। ৭ মার্চ থেকে বিধানসভা অধিবেশন শুরু করার সুপারিশ রাজভবনে পাঠানো হয়েছিল আগেই। কিন্তু তা সংবিধান মেনে করা হয়নি বলে সুপারিশ ফেরত পাঠান রাজ্যপাল। আর বৃহস্পতিবার টুইটারে তার দাবি, মন্ত্রিসভার অনুমোদনে সায় দিয়েই ৭ মার্চ রাত ২টায় বিধানসভা অধিবেশন ডেকেছেন তিনি। টুইটে রাজ্যপাল উল্লেখ করেছেন, রাত ২টায় বিধানসভা অধিবেশন শুরু হওয়ার ঘটনা ঐতিহাসিক ও নজিরবিহীন। কিন্তু, তার দাবি, এটাই মন্ত্রিসভার সিদ্ধান্ত। সেই সিদ্ধান্তকে সমর্থন করেই এই ঘোষণা করেছেন রাজ্যপাল। শুধু তাই নয়, কেন এভাবে রাত ২টায় বিধানসভা অধিবেশন ডাকতে চাইছে সরকার, তার জবাবও তলব করেছেন রাজ্যপাল।

মন্ত্রিসভার তরফে যে চিঠি পাঠানো হয়েছে, তার প্রতিলিপিও টুইট করেছেন রাজ্যপাল। তিনি জানিয়েছেন, মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে ডেকে পাঠিয়েছিলেন তিনি। এই ধরনের প্রস্তাব কেন দেওয়া হলো, সে বিষয়ে ব্যাখ্যা চাওয়া হয়েছিল রাজভবনের তরফে। বৃহস্পতিবার দুপুরের মধ্যে তাকে রাজভবনে যেতে বলা হয়েছিল। রাজ্যপালের বক্তব্য, কেউ আসেনি। এরপরই এই ঘোষণা করেছেন তিনি। আদতে নবান্নের পাঠানো চিঠিতে ভুল করে রাত ২ টার কথা লেখা হয়েছে। এএম ও পিএম-এর সমস্যাতেই এই বিভ্রান্তি তৈরি হয়েছে বলে জানা গেছে। ওই চিঠিতে প্রথমে দুপুর ২টা (২ পিএম)-র কথা উল্লেখ করা হলেও, শেষের দিকে সম্ভবত ভুল করেই লেখা হয়েছে রাত ২টা (২ এএম)। আর এই ভুলটাই এ ক্ষেত্রে ব্যবহার করেছেন রাজ্যপাল।
প্রথমে রাজ্য সরকারের সুপারিশ ফেরৎ পাঠান রাজ্যপাল। তিনি দাবি করেছিলেন, সংবিধান অনুযায়ী, একমাত্র রাজ্য মন্ত্রিসভার অনুমোদন পাওয়ার পরেই বিধানসভার অধিবেশন ডাকার জন্য সুপারিশ করতে পারেন পরিষদীয় মন্ত্রী। অথচ, পরিষদীয় মন্ত্রী যে সুপারিশটি রাজভবনে পাঠিয়েছেন, তাতে মন্ত্রিসভার অনুমোদনের বিষয়টি কোথাও উল্লেখ করা হয়নি। রাজ্যপাল উল্লেখ করেছিলেন, ওই সুপারিশ সংবিধানের ১৬৬ (৩) ধারার সম্পূর্ণ পরিপন্থী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ