Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১০ দিনে ৯০ বিলিয়ন ডলার ক্ষতি হলো রুশ ধনকুবেরদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ১:২৪ পিএম

ইউক্রেনে চলমান সংকট ঘিরে ফেব্রুয়ারির ১৬ তারিখ থেকে এ পর্যন্ত রাশিয়ার ১১৬ জনের মতো ধনকুবেরের ৯০ বিলিয়ন মার্কিন ডলারের ক্ষতি হয়েছে; বাংলাদেশি মুদ্রায় যা প্রায় পৌনে ৮ লাখ কোটি টাকা। ফোর্বসের এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়েছে। -ফোর্বস, ব্লুমবার্গ

তবে এ ক্ষতি নিয়ে তারা পুতিনের সিদ্ধান্তের বিরুদ্ধে কোনো কথা বলার সাহস করছেন না। এ ধনকুবেরদের নিয়ে একটি বৈঠকও করেছেন ভ্লাদিমির পুতিন। তাদের তিনি বলেছেন, এ হামলা চালানো ছাড়া আর কিছু করার উপায় ছিল না তার। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে হামলার ঘোষণা দেওয়ার পর থেকেই শেয়ারবাজারে পতন হয়েছে। এ কারণে অনেকের বড় ধরনের লোকসান হয়েছে।মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়ন তাদের নিষেধাজ্ঞায় রাশিয়ার ব্যাংক এবং ধনকুবেরদের লক্ষ্যবস্তু করেছে। তাদের সম্পত্তি অবরুদ্ধ করা হয়েছে এবং তাদের প্রবেশও নিষিদ্ধ করা হয়েছে। ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৬ ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত রাশিয়ার ধনকুবেরদের প্রায় ৯০ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। এর মধ্যে শুধু বৃহস্পতিবারই প্রায় ৩৯ বিলিয়ন ডলার লোকসান হয়েছে।

ব্লুমবার্গও একই কথা জানিয়েছে। রাশিয়ার শেয়ার বাজার ৩৩ শতাংশ দরপতন হয়েছে। অন্যদিকে ডলারের তুলনায় রুবলের দাম রেকর্ড পর্যায়ে নেমে গেছে। ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার যে ধনকুবেররা ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন, তাদের মধ্যে রয়েছেন অ্যালেক্সাপেরফ, মিখেলসন, মর্ডাশফ, পেটিনিন ও কেরিমোফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ