Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বন্ধ ইউক্রেনের আকাশসীমা, মাঝ আকাশ থেকেই ফিরল ভারতীয় বিমান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ১:৪৮ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার নির্দেশ দেয়ার পরপরই দ্রুত ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার প্রস্তুতি শুরু করেছে ভারত। একের পর এক বিমানে কিয়েভ থেকে দেশে ফেরানো হচ্ছিল ভারতীয়দের। এদিকে, কিয়েভ-সহ ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে রুশ হামলা শুরু হয়ে যাওয়ার পর থেকেই আকাশপথ বন্ধ করে দিয়েছে ইউক্রেন। ফলে, ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান কিয়েভ নামার চেষ্টা করলেও বিমানটিকে নামার অনুমতি দেওয়া হল না। অগত্যা ফিরে আসতে হল নয়াদিল্লিতে।
প্রসঙ্গত, এই মুহূর্তে ইউক্রেনে আটকে রয়েছেন বেশ কিছু ভারতীয় শিক্ষার্থী। কিন্তু কিয়েভে জরুরি অবস্থা জারি করার কারণে বিমান চলাচল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। জানা গিয়েছে, ইউক্রেনে আটকেপড়া ভারতীয়দের ভারতে ফেরত আনতে কিয়েভে গিয়েছিল এয়ার ইন্ডিয়ার অও ১৯৪৭ বিমান। কিন্তু, এই বিমানটিকে কিয়েভে ল্যান্ড করার অনুমতি দেওয়া হয়নি। ফলে, বাধ্য হয়েই বিমানটিকে ভারতে ফেরত আসতে হয়। ইউক্রেনে থাকা ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য চলতি সপ্তাহে তিনটি বিশেষ বিমানের ব্যবস্থা করা হয়েছিল। তার মধ্যে এই বিমানটি ছিল একটি।
উল্লেখ্য, এই মুহূর্তে ইউক্রেনে ২০ হাজার মেডিক্যাল পড়ুয়া রয়েছে। তাঁদের দ্রুত ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছিল কিয়েভে অবস্থিত ভারতীয় দূতাবাস। ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে এই বিষয়ে বিশেষ নির্দেশিকা জারি করে বলা হয়েছিল, ইউক্রেনে বসবাসকারী ভারতীয়রা যেন যত শীঘ্রই সম্ভব কিয়েভ ত্যাগ করে ভারতে ফিরে যায়। পাশাপাশি ইউক্রেনের এই মুহূর্তে যে যে ভারতীয়রা রয়েছেন, তাঁরা যেন নিজেদের উপস্থিতি এবং যাবতীয় তথ্য ভারতীয় দূতাবাসে জানায়। যাতে প্রয়োজন পড়লে তাঁদের কাছে পৌঁছানো সম্ভব হয়। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ