Inqilab Logo

মঙ্গলবার, ১১ জুন ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে জারি হলো ৩০ দিনের জরুরি অবস্থা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৫৩ এএম

ইউক্রেন সরকার দেশটিতে ৩০ দিনের জন্য জরুরি অবস্থা জারি করেছে। আর অতিসত্বর রাশিয়ায় অবস্থানরত নাগরিকদের দেশে ফেরার নির্দেশনাও দিয়েছে দেশটির সরকার। আগামী ৩০ দিন দেশটিতে জরুরি অবস্থা জারি থাকবে বলে জানানো হয়েছে।
স্থানীয় সময় বুধবার (২৩ ফেব্রুয়ারি) আসে জরুরি অবস্থা জারির এ ঘোষণা। এক বিবৃতিতে বলা হয়, জরুরি অবস্থা জারি থাকবে ৩০ দিনের জন্য। এ সময়ের মধ্যে নিরাপত্তা জোরদারে কারফিউসহ যেকোনো প্রয়োজনীয় ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ। এতে বাধাগ্রস্ত হতে পারে নাগরিকদের স্বাভাবিক চলাফেরা। রাশিয়া ও বেলারুশ সীমান্তবর্তী অঞ্চলগুলোয় জারি হতে পারে কড়াকড়ি। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) থেকেই কার্যকর হবে এসব সিদ্ধান্ত।
প্রসঙ্গত, ইউক্রেনের বিদ্রোহী অধ্যুষিত দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চল দুটিকে রাশিয়া স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা দেয়ার পর নতুন মোড় নিয়েছে মস্কো-কিয়েভ সঙ্কট। পরিস্থিতি এতটাই জটিল যে সীমান্তে নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করেছে ইউক্রেন।
বিবিসির খবরে বলা হয়েছে, জরুরি অবস্থা জারির ফলে জনসাধারণের ব্যক্তিগত নথিপত্র পরীক্ষা করা যাবে। এ ছাড়া এই বিল পাসের মাধ্যমে সরকারকে কারফিউ জারির ক্ষমতা দেওয়া হয়েছে।
এই জরুরি অবস্থা দেশটির সব অঞ্চলে কার্যকর হবে। তবে দেশটির যে দুটি অঞ্চলকে রাশিয়া স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে এই দুটি অঞ্চলে ২০১৪ সাল থেকেই জরুরি অবস্থা জারি রয়েছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ