Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে বড় ধরনের সাইবার হামলা, বন্ধ গুরুত্বপূর্ণ ওয়েবসাইট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ১০:২৩ এএম

বড় ধরনের সাইবার হামলার শিকার হয়েছে ইউক্রেন। দেশটির সরকার ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটের পাশাপাশি রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ওয়েবসাইটকে লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে।
স্থানীয় সময় বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ভোরে ওয়েবসাইটগুলোতে ঢুকতে সমস্যা হচ্ছিল। হামলা ঠেকাতে দেশটির বেশ কয়েকটি সরকারি ওয়েবসাইট বন্ধও রাখা হয়েছে। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই এই হামলা হলো। সিএনএনের একটি প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।
ইউক্রেনের মন্ত্রিপরিষদের ওয়েবসাইট এবং পররাষ্ট্র, অবকাঠামো, শিক্ষা এবং অন্যান্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটগুলি হামলার সম্মুখীন হয়।
ইউক্রেন কর্তৃপক্ষ জানিয়েছে, তারা অনলাইন সতর্কবার্তা হিসেবে দেখেছে যে, হ্যাকাররা সরকারি সংস্থা, ব্যাংক এবং প্রতিরক্ষা খাতে বড় ধরনের হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে।
সাইবার নিরাপত্তা গবেষকদের মতে, রাশিয়া সামরিক বৃদ্ধির মধ্যে একটি ধ্বংসাত্মক সাইবার আক্রমণ উদ্বেগ আরও বাড়িয়ে দিয়েছে।
ইউক্রেন সরকার দাবি করেছে এ হামলার জন্য রাশিয়া দায়ী। তবে রাশিয়া এ ধরনের ঘটনায় নিজেদের জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছে। সূত্র : সিএনএন



 

Show all comments
  • আবদুল্লাহ ১১ মার্চ, ২০২২, ১০:১০ এএম says : 0
    আমি ইউক্রেন যুদ্ধে যেতে চাই কিন্তু আমি কীভাবে ইউক্রেন যুদ্ধে অংশ নিতে পারবো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ