Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মোহামেডানকে হারিয়ে শীর্ষে আবাহনী

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২২, ৯:১৪ পিএম

ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাবে হারিয়ে তালিকার শীর্ষে জায়গা পেল ঢাকা আবাহনী লিমিটেড। বুধবার বিকালে সিলেট জেলা স্টেডিয়ামে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে আবাহনী ১-০ গোলে হারায় মোহামেডানকে। বিজয়ী দলের হয়ে একমাত্র জয়সূচক গোলটি করেন মিডফিল্ডার সোহেল রানা।

কাগজে-কলমে সাদাকালোরা আবাহনীর চেয়ে খর্ব শক্তির দল হলেও মাঠের লড়াইয়ে দেখা গেছে সমানে সমান। পিছিয়ে পড়ার পর মোহামেডান একাধিকবার সমতায় ফেরার সুযোগ পেলেও তা নষ্ট করেছে। ম্যাচে ভাগ্যও মোহামেডানের সহায় ছিল না। তা না হলে ম্যাচের শেষ দিকে মোহামেডানের নাইজেরিয়ান মিডফিল্ডার ওবি মনেকের ফ্রি কিক ক্রসবার ঘেঁষে বাইরে চলে যায়?

বুধবার ম্যাচের শুরু থেকেই গোল পেতে মরিয়া হয়ে লড়ে আবাহনী। ৮ মিনিটে কোস্টারিকার ফরোয়ার্ড ড্যানিয়েল কলিন্দ্রেসের ক্রস মিডফিল্ডার জুয়েল রানা ভলি করেন। জুয়েলের ভলি শট পোস্টে প্রতিহত হয়। এর তিন মিনিট পর গোলের সুযোগ পেয়েছিল মোহামেডানও। কিন্তু তা নষ্ট করেন মালির ফরোয়ার্ড অধিনায়ক সুলায়মানে দিয়াবাতে। তবে ২৮ মিনিটে সাফল্য পায় আবাহনী। এসময় পরিকল্পিত এক আক্রমণে এগিয়ে যায় আবাহনী। নাবীব নেওয়াজ জীবনের পাসে অরক্ষিত সোহেল রানা বক্সের বাইরে থেকে ডান পায়ের বুলেট গতির শটে গোল করে আবাহনীর সমর্থকদের উল্লাসে মাতান (১-০)। মোহামেডান গোলরক্ষক সুজন বলের লাইনে ঝাঁপালেও কিছুই করতে পারেননি। ম্যাচের ৩৭ মিনিটে বক্সের ভেতর থেকে জুয়েল রানার শট বাইরে গেলে ব্যবধান বাড়ানো যায়নি। এগিয়ে থেকে বিরতিতে গেলেও দ্বিতীয়ার্ধে আক্রমণের ধারা অব্যহত রাখে আবাহনী। তারা চেষ্টা করে ব্যবধান বাড়ানোর। কিন্তু সফল হতে পারেনি। ৫৪ মিনিটে রাফায়েল অগাস্তোর লবে কলিন্দ্রেস বক্সে ঢুকে সাইড ভলি নিলেও তা মোহামেডান গোলরক্ষকের তালুবন্দি হয়। ম্যাচের ৭৭ মিনিটে গোলশোধের সুবর্ণ সুযোগটি হারায় মোহামেডান। এসময় ওবি মনেকের ফ্রি-কিকের বল আবাহনীর গোলরক্ষক শহিদুল আলম সোহেলের হাত ছুঁয়ে ক্রসবার ঘেঁষে বাইরে চলে যায়। ম্যাচের বাকি সময় দু’দলই গোল পেতে চেষ্টা করে। কিন্তু ম্যাচে দ্বিতীয় গোলের দেখা মেলেনি। ফলে মর্যাদার লড়াই ১-০ ব্যবধানে জিতে মাঠ ছাড়ে আবাহনী।

ম্যাচ জিতে পাঁচ খেলায় চার জয় ও এক ড্রতে ১৩ পয়েন্ট পেয়ে তালিকার শীর্ষে উঠে এসেছে আবাহনী। সমান ম্যাচে দু’টি করে জয় ও ড্রতে এবং এক হারে ৮ পয়েন্ট নিয়ে পঞ্চমস্থানে মোহামেডান।

এদিন মুন্সিগঞ্জে বীরশ্রেষ্ঠ শহীদ ফ্লাইট লে. মতিউর রহমান স্টেডিয়ামে লিগের আরেক ম্যাচে শেখ জামাল ধানমন্ডি ক্লাব ১-০ গোলে হারায় শেখ রাসেল ক্রীড়া চক্রকে। জামালের পক্ষে ম্যাচের ৩৩ মিনিটে একমাত্র গোলটি করেন নাইজেরিয়ান মিডফিল্ডার চিনেদু ম্যাথিও। পাঁচ ম্যাচ শেষে শেখ জামাল তিন জয় ও দুই ড্রতে ১১ পয়েন্ট পেয়ে তৃতীয়স্থানেই রইল। সমান ম্যাচে এক জয় এবং দু’টি করে ড্র ও হারে ৫ পয়েন্ট পাওয়া শেখ রাসেলের অবস্থান সাতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ