Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অবশেষে সক্রিয় হচ্ছে কংগ্রেস! মার্চে সব বিরোধীদের নিয়ে বৈঠক ডাকতে পারেন সোনিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২২, ১১:৫৬ এএম

পাঁচ রাজ্যের ভোট মিটতেই ফের বিরোধী শিবিরকে একত্রিত করার লক্ষ্যে আসরে নামতে পারে কংগ্রেস। দলীয় সূত্রের খবর, মার্চে সব বিজেপি বিরোধী দলকে নিয়ে বৈঠকে বসতে পারেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। সম্প্রতি কংগ্রেস এবং তৃণমূলের সম্পর্ক যেমনই হোক না কেন, সোনিয়ার ডাকা বৈঠকে আমন্ত্রণ পেতে পারে এরাজ্যের শাসকদলও।

কংগ্রেস সূত্রের খবর, পাঁচ রাজ্যের নির্বাচনে ভাল ফলের আশা দেখছে দল। বিশেষ করে উত্তরাখণ্ড এবং গোয়ায় বিজেপিকে সরিয়ে ক্ষমতায় ফেরার ব্যাপারে আশাবাদী হাত শিবির। কংগ্রেস মনে করছে ভোটের ফলপ্রকাশের পর বিরোধীদের বৈঠক ডাকলে তাতে নিজেদের প্রধান্য প্রতিষ্ঠা করা সহজ হবে। ইতিমধ্যেই নাকি মার্চে সব বিরোধী দলের বৈঠক ডাকা নিয়ে কংগ্রেসের অন্দরে আলোচনাও হয়েছে। এমনিতেও মার্চে সংসদের বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরু হবে। সেক্ষেত্রে এমনিও সম-মনস্ক দলগুলির বৈঠক হওয়ার কথা। তবে, এবারের বৈঠকে আলাদা গুরুত্ব দিতে চান সোনিয়া গান্ধী।

সূত্রের খবর, সোনিয়ার এই বৈঠক ডাকার উদ্যোগে বড় ভূমিকা নিচ্ছেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। তিনিই জানিয়েছেন, “আমরা সম্প্রতি এই ধরনের দুটি বৈঠক করেছি। সব বিরোধী দল আমন্ত্রণ পেয়েছিল। আবারও সব দলকে আমন্ত্রণ জানানো হবে।” ইয়েচুরি জানিয়েছেন, পাঁচ রাজ্যের নির্বাচনে যেহেতু বেশিরভাগ বিরোধী দল ব্যস্ত ছিল, তাই ভোটের পরই এই ধরনের বৈঠক ডাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সূত্রের খবর, অন্য বিরোধী দলের সঙ্গে তৃণমূল কংগ্রেসকেও এই বৈঠকে আমন্ত্রণ জানানো হচ্ছে। গত কয়েক মাসে কংগ্রেস এবং তৃণমূলের সম্পর্কের যতই অবনতি হোক, আগামী দিনে তৃণমূল বৃহত্তর স্বার্থে কংগ্রেসের ডাকে সাড়া দেয় কিনা, সেটা বুঝতেই ঘাসফুল শিবিরকে আমন্ত্রণ জানাতে পারেন ইয়েচুরি, সোনিয়ারা, দাবি সূত্রের। বস্তুত, গত ১০ আগস্ট শেষবার বিরোধীদের এই ধরনের বৈঠক হয়েছিল, তাতে ১৯টি রাজনৈতিক দল প্রতিনিধি পাঠায়, সেই বৈঠকে যোগ দিয়েছিল তৃণমূলও। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ