Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫০ বছরেও মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট পরিবর্তন হয়নি : রাশেদ খান মেনন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ৭:০২ পিএম

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, ৫০ বছরেও মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে কোনো পরিবর্তন হয়নি। আগে ছিল পশ্চিম আর পূর্ব পাকিস্তানের দুই অর্থনীতি, এখন সেই অর্থনীতি হয়েছে ধনী আর দরিদ্রের। তিনি বলেন, বর্তমানে শহর আর গ্রামে দুই সমাজ।

আজ মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) ‘স্বাধীন জনগণতান্ত্রিক পূর্ববাংলা’ ঘোষণার ৫২তম বার্ষিকী উপলক্ষে ওয়ার্কার্স পার্টি আয়োজিত ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধের বামপন্থীদের ভূমিকা ও বর্তমান প্রেক্ষিত’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।‌ রাশেদ খান মেনন বলেন, পাকিস্তানি আমলে রাষ্ট্র অর্থনীতি সামরিক-বেসামরিক আমলা ও বাইশ পরিবারের হাতে বন্দি ছিল, এখন তার পরিসর আরও সংকীর্ণ হয়েছে।

ওয়ার্কার্স পার্টির সভাপতি বলেন, রাষ্ট্র এখন বন্দি ক্ষুদ্র অতিধনী আর সামরিক-বেসামরিক আমলা নেতৃত্বের হাতে। ৫০ বছরে পাকিস্তানি অতীতের পরিবর্তন আসেনি বলে বাংলাদেশের স্বাধীনতার ও মুক্তিযুদ্ধে বামপন্থীদের ভূমিকা অস্বীকৃত। কারণ, ’৪৮ থেকে ’৭১ পর্যন্ত, এমনকি স্বাধীনতার পরও বামপন্থীরা লড়েছে সাম্রাজ্যবাদের বিরুদ্ধে একটি সমতাভিত্তিক সমাজের জন্য। আলোচনায় আরও অংশ নেন সিপিবির প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রনো, সাধারণ সম্পাদক কমরেড ফজলে হোসেন বাদশা, উন্নয়নকর্মী ও সাবেক বাম নেতা শামসুল হুদা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশেদ খান মেনন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ