Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মনে রাখতে হবে উন্নয়ন মানেই গণতন্ত্র নয় : মেনন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২১, ১১:০৫ পিএম

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, আমরা উন্নয়নশীল দেশ হয়েছি, উন্নয়নের চ্যালেঞ্জ নিতে হবে। তাই বলে গণতন্ত্র বাদ দিয়ে নয়। আমাদের মনে রাখতে হবে উন্নয়ন মানেই গণতন্ত্র নয়। গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে, বিকশিত করতে হবে। উন্নয়ন আর গণতন্ত্র হাত ধরাধরি করে এগিয়ে যাবে।

বুধবার জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ঢাকা মহানগর শাখা আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। মেনন বলেন, আমরা স্বীকার করি বাংলাদেশ ৫০ বছরে উন্নয়নশীল দেশ হয়েছে। এজন্য আমরা গর্ব করি। কিন্তু এ উন্নয়নের ধারায় সাধারণ জনগণ কোথায়। জাতীয় আয় ৪৪ শতাংশ বেড়েছে, মাথাপিছু আয় বেড়েছে। অনেক সূচকে আমরা ভারতকেও ছাড়িয়ে গেছি, কিন্তু জনগণ এর সুফল পায়নি। জনগণকে এ উন্নয়নের সুফল পৌঁছে দিতে আবার লড়াই করতে হবে। এ লড়াই করবে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির কর্মীরা।

তিনি বলেন, আমরা বলছি ডিজিটাল বাংলাদেশ হয়েছে, কিন্তু ডিজিটাল ডিভাইস সবার কাছে নেই। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ ডিজিটাল ডিভাইস ব্যবহারে সবচেয়ে নিচে, ইন্টারনেটের মানে সবার নিচে। এ বৈষম্য কেন হয়েছে। আমার ছাত্র যদি লড়াই না করে, তাহলে শিক্ষাব্যবস্থা রেখে লাভ কি? এ দেশে বেকারত্ব বাড়ছে। অটোমেশন বাড়লে আরও বাড়বে। ভারতে কৃষকরা আন্দোলন করে কিন্তু এদেশে কৃষকরা আন্দোলন করে না।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ আমাদের দ্বারে দ্বারে ঘুরে ঐক্যের কথা বলেছে। সাম্প্রদায়িকতার বিরুদ্ধে গণতান্ত্রিক আন্দোলনের স্বার্থে আমরা ঐক্য করেছিলাম। কিন্তু তার প্রতিফলন আমরা পাইনি। ক্ষমতার বৈষম্যের বিরুদ্ধে যখন আমরা কথা বলি, তখন ১৪ দলের কেউ কথা বলে না। আমরা ১৪ দলকে সেভাবে গড়ে তুলতে পারিনি। জনগণ আমাদেরকে ক্ষমতার উচ্ছিষ্ট ভোগী বলে। এ দায় আমাদের মেনে নিতে হয়। আমরা ক্ষমতার সঙ্গে ছিলাম। কিন্তু ক্ষমতার উচ্ছিষ্ট কেন পাব না, সেই ভাবনায় আমাদের সময় গেছে, বলেন ওয়ার্কার্স পার্টির সভাপতি। আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা আবুল হোসাইন, হাজেরা সুলতানা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশেদ খান মেনন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ