Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেন সংকটের কূটনৈতিক সমাধানে জোর জাতিসংঘের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ৪:২৯ পিএম

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গতকাল (সোমবার) ইউক্রেনের পূর্বাঞ্চলের ‘ডোনেটস্ক প্রজাতন্ত্র’ এবং ‘লুহানস্ক প্রজাতন্ত্র’-কে স্বীকৃতি দিয়েছেন। তবে আন্তর্জাতিক সমাজ ইউক্রেন পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। জাতিসংঘ মহাসচিব সংশ্লিষ্ট সবপক্ষকে কূটনৈতিক পদ্ধতিতে সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছেন।

রুশ প্রেসিডেন্টের ওয়েবসাইটে প্রকাশিত খবরে বলা হয়, প্রেসিডেন্ট পুতিন দুটি প্রজাতন্ত্রকে স্বাধীন দেশের স্বীকৃতি দেওয়ার নির্দেশ দিয়েছেন এবং তাদের সঙ্গে পৃথকভাবে বন্ধুত্বপূর্ণ সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি এর প্রতিবাদ জানিয়ে বলেন, রাশিয়ার সিদ্ধান্ত ইউক্রেনের সার্বভৌমত্ব ও ভূখণ্ডের অখন্ডতা লঙ্ঘন করেছে। তিনি জরুরি-ভিত্তিতে ‘নরম্যান্ডি মডেলের’ চারপক্ষীয় শীর্ষ সম্মেলনের প্রস্তাব দেন।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরহিস একই দিন তার মুখপাত্রের মাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে সংশ্লিষ্ট পক্ষের কাছে মিনস্ক চুক্তি অনুযায়ী শান্তিপূর্ণভাবে ইউক্রেন সংকট সমাধানের আহ্বান জানান। তিনি আরো জানান, সংশ্লিষ্ট সিদ্ধান্ত অনুযায়ী, জাতিসংঘ এখনো ইউক্রেনের ভূখন্ডতে তার সার্বভৌমত্ব ও ভূখন্ডের অখন্ডতা স্বীকার করে।

প্রেসিডেন্ট জো বাইডেন একই দিন মার্কিন নাগরিকদের এ দুটি প্রজাতন্ত্রে নতুন বাণিজ্যিক তত্পরতা না চালানোর নির্দেশ দেন। ইউরোপীয় পরিষদের চেয়ারম্যান ও ইইউ কমিটির চেয়ারম্যান একই দিন রাতে প্রকাশিত যৌথ বিবৃতিতে রাশিয়ার সিদ্ধান্ত আন্তর্জাতিক আইন ও মিনস্ক চুক্তির লঙ্ঘন বলে উল্লেখ করে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা বলেন। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ