Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘শিক্ষা প্রতিষ্ঠানে কোনও ধর্মীয় পোশাক নয়’ : অমিত শাহ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ১১:৪৯ এএম

গত প্রায় দেড় মাস ধরে হিজাব বিতর্ক নিয়ে উত্তাল ভারতের কর্ণাটক। আদালতে বিষয়টি বিচারাধীন। সোমবার (২১ ফেব্রুয়ারি) এই বিতর্ক নিয়ে মুখ খুলেছেন কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

গতকাল সোমবার একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দেওয়ার সময় তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মীয় পোশাক নয়, প্রতিষ্ঠানের নিয়ম মেনে ইউনিফর্ম পরা উচিত। তবে, এই বিষয়টি বর্তমানে কর্ণাটক হাইকোর্টের বিচারাধীন। আদালতের সিদ্ধান্তই তিনি মেনে নেবেন।

উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি কর্ণাটক সরকার একটি নির্দেশিকা জারি করে শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করে। এই নির্দেশিকার পরেই উত্তাল হয়ে উঠে গোটা রাজ্য। কর্ণাটকের উদুপ্পি জেলায় বিক্ষোভের জেরে স্কুল-কলেজগুলি রীতিমতো রণক্ষেত্রের রূপ ধারণ করেছিল। বিক্ষোভের পরবর্তী সময়ে সরকারের সেই নির্দেশের বিরুদ্ধে আদালতে আবেদন করেন কয়েকজন মুসলিম পড়ুয়া। এই নিয়ে মামলা দায়ের করা হয় কর্ণাটক হাইকোর্টে। বর্তমানে সেই বিষয়টি বিচারাধীন।

এদিন সাক্ষাৎকারে অমিত শাহ বলেন, “আমার ব্যক্তিগত মতামত, সব ধর্মের মানুষকে শিক্ষা প্রতিষ্ঠানের ড্রেসকোডকে মেনে চলা উচিত। আমাদের সিদ্ধান্ত নিতে হবে, দেশ সংবিধান অনুযায়ী চলবে না ব্যক্তিগত ইচ্ছেকে গুরুত্ব দেবে। এর পর আদালত যে সিদ্ধান্ত নেবে তাকে আমি মেনে নেব। সেটা প্রত্যেকেরই মানা উচিত।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ