Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তৃতীয় লিঙ্গদের হেনস্থা করলে শাস্তি হবে পুলিশের, নির্দেশিকা তামিলনাড়ুর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২২, ২:১২ পিএম

লেসবিয়ান, গে, উভকামী, ট্রান্সজেন্ডার, কুইর, ইন্টারসেক্সুয়াল এবং অ্যাসেক্সুয়াল (এলজিবিটিকিউআইএ) ব্যক্তিরা বারবার পুলিশের হয়রানির শিকার হয়েছেন। এবার এটি রুখতেই নির্দেশিকা আনল ভারতের তামিলনাড়ু রাজ্য।

একটি ছেলে ও মেয়ে পাশাপাশি বসলেই পুলিশের হেনস্থার শিকার হতে হয়। আর এলজিবিটিকিউআইএ হলে তো কথাই নেই। তাদের উপরে পুলিশের অহেতুক কর্তৃত্ব ফলানোর নজির কম নয়। লেসবিয়ান, গে, উভকামী, ট্রান্সজেন্ডার, কুইর, ইন্টারসেক্সুয়াল এবং অ্যাসেক্সুয়াল ব্যক্তিরা বারবার পুলিশের হয়রানির শিকার হয়েছেন। এবার তা রুখতে নির্দেশিকা জারি করল তামিলনাড়ু।

তামিলনাড়ুর অধস্তন পুলিশকর্মীদের আচরণ বিধিতে সংশোধনী আনা হয়েছে। বুধবার সরকারি গেজেটে নয়া নির্দেশিকা প্রকাশিত হয়েছে। প্রসঙ্গত, কয়েক মাস আগেই মাদ্রাজ হাইকোর্ট রাজ্য প্রশাসনকে এলজিবিটিকিউআইএ সমস্যার বিষয়ে পুলিশকে সংবেদনশীল হওয়ার পরামর্শ দেয়।

'কোনও পুলিশ অফিসার এলজিবিটিকিউআইএ ব্যক্তি বা তাদের সমর্থনে কাজ করা ব্যক্তিদের হয়রানিতে লিপ্ত হবেন না,' বলছে তামিলনাড়ু সরকারের জারি করা নির্দেশিকা। তার তলায় সাক্ষর রয়েছে অতিরিক্ত মুখ্য সচিব এস কে প্রভাকরের। গত বছরের সেপ্টেম্বরে, এক লেসবিয়ান যুগল মাদ্রাজ হাইকোর্টের দ্বারস্থ হন। সেখানে তারা জানিয়েছিলেন, তাদের যৌন অভিমুখের কারণে হেনস্থা করা হচ্ছে। এমন কি পুলিশের কাছেও হয়রানি হয়। রীতিমতো বাড়ি ছেড়ে পালাতে হয় তাদের।

এই মামলার প্রেক্ষিতেই মাদ্রাজ হাইকোর্ট এলজিবিটিকিউআইএ-দের উপর বৈষম্যের বিরুদ্ধে একগুচ্ছ নির্দেশিকা প্রকাশ করে। পুলিশ যাতে এ বিষয়ে সংবেদনশীল হয় ও হেনস্থা না করে, তা স্পষ্ট করে দেয়া হয়। সূত্র: হিন্দুস্থান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ