Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতের প্রথম সর্ববৃহৎ কমিউনিটি টয়লেট চালু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২২, ১১:৪২ এএম

৬০০০ স্কোয়ার ফুটের সর্ববৃহৎ কমিউনিটি শৌচালয় চালু হল ভারতের মুম্বাইয়ের ধারাভিতে। সকল আধুনিক সুবিধাযুক্ত এই শৌচালয় চালু উদ্বোধন করেন মহারাষ্ট্রের পর্যটন মন্ত্রী আদিত্য ঠাকরে। ৯ ফেব্রুয়ারি থেকে এই শৌচালয় সাধারণের ব্যবহারের জন্য খুলে দেয়া হয়েছে।

অত্যাধুনিক এই কমিনিউনিটি টয়লেটের সুবিধা পেয়ে অভিভূত ধারাভির বাসিন্দারা। তাদেরই মধ্যে একজন সোনি। ছোট থেকেই ধারাভির বস্তিতে বেড়ে ওঠা। এমন শৌচালয় হয়ে আমাদের অনেক সুবিধা হয়েছে জানালেন, বছর ২০’র সোনি। তার কথায় ‘এটি সুন্দর ভাবে আলোকিত এবং সম্পূর্ণ ভাবে নিরাপদ’। ঠিক এর পাশেই ছোট থেকে বেড়ে উঠেছে সে। সোনি জানায়, ‘ড্রামে করে পানি টেনেছি। এখন এই শৌচালয় হওয়াতে আমাদের অনেক সুবিধা হয়েছে’।

সমাজ কর্মী হর্ষদার কথায় ‘এলাকায় অনেকে শৌচালয় রয়েছে কিন্তু সেগুলি ব্যবহারের অযোগ্য। ভাঙ্গাচোরা, নোংরা, লাইট নেই জল নেই। সেখান থেকে অনেকের নানান সংক্রমণ দেখা দিয়েছে। নতুন এই কমিনিউনিটি টয়লেট সকলের উপকারে লাগবে’। ছোট্ট বস্তিতে দশ বাই দশ ছোট্ট ঘরে থাকে সোনি। তার কথায়, ‘এই বস্তিতে প্রায় ১০ লক্ষ মানুষের বাস। সেই তুলনায় শৌচালয়ের সংখ্যা খুবই কম। সেই সঙ্গে রক্ষণাবেক্ষণের অভাবে সেগুলির মধ্যে অনেকগুলিই ব্যয়ভারের অযোগ্য। সবচেয়ে বেশি সমস্যা হয়েছে করোনা কালীন পরিস্থিতিতে’।

নব নির্মিত এই ভবনে প্রতি টাওয়ারে একটি সাধারণ টয়লেট রয়েছে। এবং সঙ্গে রয়েছে দুটি বাথরুম। মহামারী শুরুর সময় থেকে পাবলিক টয়লেট গুলিতে প্রতিদিন চলত স্যানিটাইজেশনের কাজ। নতুন এই কমিউনিটি টয়লেটের জন্য পরিবার পিছু একটি করে পাস দেওয়া হবে যার বিনিময়ে মাসিক ১৫০টাকার বিনিময়ে ধারাভির বাসিন্দারা এই টয়লেট ব্যবহার করতে পারবেন। পাস ছাড়া জনপ্রতি এই শৌচালয় ব্যবহার করতে লাগবে মাত্র ৩টাকা। সঙ্গে ঠাণ্ডা গরম পানির জন্য একটাকা এবং দুটাকা করে চার্জ দিতে হবে। সাবানের জন্য লাগবে অতিরিক্ত ১০টাকা। প্রতি ঘণ্টায় টয়লেট পরিষ্কার করার জন্য ১৪ জন কর্মী মোতায়েন করা হয়েছে।

অন্যদিকে ধারাভির এক বাসিন্দার কথায়, ‘জামাকাপড় কাচার জন্য প্রতি বালতি ৫০টাকা করে দিতে হবে, আমরা কোথা থেকে এত টাকা পাব, সরকার কোটি টাকা খরচ করে এই টয়লেট নির্মাণ করেছে আর আমদের মত গরীব মানুষের থেকে টাকা নেওয়া হচ্ছে। আমরা এত টাকা পাব কোথা থেকে’? সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ