Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তসলিমা ঘৃণার প্রতীক: ওয়েইসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ৪:০৪ পিএম

হিজাব বিতর্কে উত্তাল ভারত। এই পরিস্থিতিতে বৃহস্পতিবারই মুখ খুলেছিলেন বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন। তার বিস্ফোরক মন্তব্য, হিজাব হল সতীত্বের পাহারাদারি করা পোশাক। যা মনে করিয়ে দেয়, মেয়েরা আসলে সম্ভোগের বস্তু। আর এমন মন্তব্যের জন্য তাকে ‘ঘৃণার প্রতীক’ বলে তোপ দাগলেন এআইএমআইএম প্রধান আসাদউদ্দিন ওয়েইসি।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে এভাবেই বাংলাদেশের বিতর্কিত লেখিকা তসলিমার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন। তার কথায়, ‘আমি এমন কোনও মানুষকে উত্তর দিতে চাই না যিনি ঘৃণার প্রতীকে পরিণত হয়েছেন। এমন কোনও মানুষকে উত্তর দেব না যাকে আশ্রয় দেওয়া হয়েছিল এবং যিনি ভারতে পড়ে রয়েছেন নিজের দেশে আত্মরক্ষা করতে না পেরে। তাই আমি এখানে বসে তাকে নিয়ে কোনও আলোচনা করব না।’

হিজাব বিতর্ক ছড়িয়ে পড়েছে গোটা ভারতে। শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ হবে কি না তা নিয়ে মামলা চলছে কর্ণাটক হাই কোর্টে। এই পরিস্থিতিতে সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকার স্পষ্টবক্তা তসলিমা নিজের অবস্থান জানিয়েছিলেন বৃহস্পতিবার। তিনি বলেন, ‘একটি ধর্ম নিরপেক্ষ রাষ্ট্রে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের পোশাক হওয়া উচিত ধর্মীয় ভেদাভেদহীন। শিক্ষকরা যে শিক্ষার্থীদের ধর্মীয় পোশাক পরে স্কুল-কলেজে আসতে বারণ করছেন, এর মধ্যে কোনও ভুল নেই। শিক্ষা প্রতিষ্ঠান ধর্মচর্চা তথা ব্যক্তিগত ভাবাবেগ অনুশীলনের জায়গা নয়।’ তসলিমা আরও বলেন, ‘বরং স্কুলে শেখানো হয় নাগরিকের অধিকার, লিঙ্গসাম্য, মানবিকতা, আধুনিক মনস্কতা, বিজ্ঞান ভাবনা ইত্যাদি।’

সাক্ষাৎকারে তসলিমা নাসরিন দাবি করেন, হিজাব, বোরখা বা নেকাব নারী নিপীড়নের প্রতীক। তার মতে, ‘হিজাব, বোরখা, নাকাব আসলে দেগে দেয় যে মেয়েরা যৌন বস্তু ছাড়া কিছু নয়। পুরুষদের থেকে মেয়েদের লুকিয়ে রাখা দরকার, নচেত তারা পুরুষের যৌন আসক্তির শিকার হবে, এই ভাবনা খুবই নিন্দনীয়। এই মনোভাবের দ্রুত অবসান হওয়া উচিত।’

উল্লেখ্য, ইসলাম ধর্মাবলম্বীদের বড় অংশ হিজাবের পক্ষেই রায় দিচ্ছেন। তাদের মতে, হিজাব ইসলাম সম্প্রদায়ের মানুষের সম্মান ও ঐতিহ্যের পোশাক। এই পরিস্থিতিতে তসলিমার এই মন্তব্য বিতর্কে নতুন মাত্রা যোগ করেছে। এবার তসলিমাকে আক্রমণ করলেন ওয়েইসি। সূত্র: টাইমস নাউ।



 

Show all comments
  • jack ali ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৩৭ পিএম says : 0
    May Allah wipe out ...... Taslima Nasreen. Ameen
    Total Reply(0) Reply
  • Mizanur zaman ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৪৬ পিএম says : 0
    She is a harlot
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ লুয়ফুল হায়দার ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ১০:০০ পিএম says : 0
    তসলিমা নাসরিন কুলাঙ্গার ।বিবেকহীন, মানবতা বিরোধী চরিত্র হীনা যৌনভোগের উতূতাল এক নারী নামের কলঙ্ক ওর সম্পর্কেন্তহ্য ঈরতঃ লজ্জা লাগে আর। আল্লাহ্ ওঈএ হেদায়েত লিন এই ঈআমনা করি।
    Total Reply(0) Reply
  • Md Mahbubur Rahman ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ১১:০৮ পিএম says : 0
    She is a hypocrite and Modi's boot licker. She wouldn't say a word against injustice done by Radical hindus against muslims and lower caste hindus. She got worried when women protest for their right to wear hijab. Nobody denying rights of her or those women who want to use their body curves to make money, be famous. Her mind is ugly like BJP goons.
    Total Reply(0) Reply
  • Saifullah ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ১১:১৮ পিএম says : 0
    Taslima we know you're a prostitute. If you don't like Islamic dress then you can walk around naked without clothes and spend time with others. Why are you getting into another person's matter. Not everyone is prostitute like you. Don't forget we'll cut off your head anywhere we get you. Bastard.
    Total Reply(0) Reply
  • mannan ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ৬:২৪ এএম says : 0
    O akta kharap Meye. Songsar bhanger karigor
    Total Reply(0) Reply
  • mannan ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ৬:২৭ এএম says : 0
    She is bad laby. She's in leading to break family breakdown. Woman kind is created in different from man kind.
    Total Reply(0) Reply
  • Shamsur Rahman ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৫১ এএম says : 0
    সহমত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ