Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জালিয়াতি ও কর ফাঁকির অভিযোগে তদন্তের মুখোমুখি ট্রাম্প ও তার দুই সন্তান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:২২ পিএম

কর ফাঁকিসহ ব্যবসা সম্প্রসারণে জালিয়াতির অভিযোগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার দুই সন্তানকে তদন্তের মুখোমুখি হতে হচ্ছে। আগামী তিন সপ্তাহের মধ্যে তাদের তদন্তের জবাব দেওয়ার নির্দেশ দিয়েছেন নিউইয়র্কের একটি আদালত। আদালতের বিচারক আর্থার এনগোরন ট্রাম্পসহ বড় ছেলে ট্রাম্প জুনিয়র ও তার মেয়ে ইভাঙ্কা ট্রাম্পকে এসব জবাব দেওয়ার ব্যাপারে এ নির্দেশ দেন। নিউইয়র্কের উচ্চ আদালতের বিচারক ট্রাম্পকে জবাব দেওয়ার জন্য ২১ দিন সময়সীমা বেঁধে দিয়েছেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) এনগোরন দুই ঘণ্টার শুনানির পর ট্রাম্পের আইনজীবীদের দেওয়া যুক্তিখণ্ডন শেষে বলেন, সাবেক প্রেসিডেন্টকে দেওয়ানি মামলায় জিজ্ঞাসাবাদ করা উচিত নয় কারণ তথ্যটি তার বিরুদ্ধে চলমান ফৌজদারি মামলায় ব্যবহার করা যেতে পারে।

কর ফাঁকি দিতে সম্পদের বিবরণীতে ভুল তথ্য দেওয়া হয়েছে বলে ট্রাম্প ও সন্তানদের বিরুদ্ধে অভিযোগ বহুদিনের পুরোনো। বারবার সমন পাঠালেও আদালতে হাজির হননি তারা।

অভিযোগ রয়েছে, ট্রাম্পের পরিবার নিউইয়র্ক রাজ্যের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমসের কাছ থেকে নথি, তথ্য এবং সাক্ষ্যের দাবি বন্ধ করার চেষ্টা করছে। তিনি তদন্ত করছেন ট্রাম্পের সংস্থা সম্পত্তির দাম বেশি দেখিয়ে ঋণ সুবিধা নেওয়া ও কম দেখিয়ে আয়কর কম দেওয়ার জন্য সম্পদের ‘প্রতারণামূলক বা বিভ্রান্তিকর’ তথ্য দিয়েছেন কিনা। সূত্র: দ্য গার্ডিয়ান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ